Alexa আওয়ামী লীগের নেতৃত্বে পুনর্নির্বাচিত শেখ হাসিনা-কাদের 

ঢাকা, শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৬ ১৪২৬,   ০৫ রজব ১৪৪১

Akash

আওয়ামী লীগের নেতৃত্বে পুনর্নির্বাচিত শেখ হাসিনা-কাদের 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৯ ২১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৬:৩৪ ২১ ডিসেম্বর ২০১৯

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় টানা নবম বারের মতো দলের সভাপতি নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন ওবায়দুল কাদের।

শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে সারাদেশ থেকে আসা সাত হাজার ৩৩৭ কাউন্সিলরের ভোটে তারা নির্বাচিত হন। এর আগে পূর্বের কমিটি বিলুপ্ত ঘোষণা করে কাউন্সিলরদের জন্য নির্ধারিত আসনে গিয়ে বসেন তারা। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন জাহাঙ্গীর কবির নানক। আর সমর্থন করেন আব্দুর রহমান।

এবার কাউন্সিলে তিন সদস্যের নির্বাচন কমিশন কাজ করে। নির্বাচন কমিশনার ছিলেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সদস্য ছিলেন ড. মসিউর রহমান এবং প্রফেসর সাঈদুর রহমান।

শেখ হাসিনাকে সভাপতি পদে মনোনয়ন আহ্বান করলে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় টানা নবম বারের মতো নির্বাচিত হন তিনি। সব কাউন্সিলরদের পক্ষ থেকে শেখ হাসিনার নাম প্রস্তাব করেন আবদুল মতিন খসরু এবং সমর্থন করেন পীযুষ কান্তি ভট্টাচার্য্য।

এর আগে পৌষের শীতকে উপেক্ষা করে কাউন্সিলে সাত হাজার ৩৩৭ জন কাউন্সিলর আসেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে। নতুন নেতৃত্ব নির্বাচন করার আগে বিভিন্ন জেলা থেকে আগত কাউন্সিলররা বক্তব্য রাখেন। 

কাউন্সিল অধিবেশন উদ্বোধন অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু আদর্শ মেনে আওয়ামী লীগের সব নেতাকর্মীকে রাজনীতি করতে হবে। সবাইকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে এবং সে জায়গা থেকে শিক্ষা নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীদের রাজনীতি করতে হবে। আমি সামনে আরেকটি বই প্রকাশ করতে যাচ্ছি, বঙ্গবন্ধুকে নিয়ে গোয়েন্দা রিপোর্ট। তার বিরুদ্ধে কতো অপপ্রচার ছিল সব থাকবে সেখানে। 

এবারের কাউন্সিলে শুরুতে সভাপতির বক্তব্যের পর সাধারণ সম্পাদক তার প্রতিবেদন উপস্থাপন করেন। এরপর দলীয় ঘোষণাপত্র, দলীয় বাজেট এবং গঠনতন্ত্র পাস করা হয়। 

এবারের জাতীয় কাউন্সিলে আওয়ামী লীগের স্লোগান হচ্ছে, 'শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে গড়তে সোনার দেশ, এগিয়ে চলেছি দুর্বার, আমরাই তো বাংলাদেশ'।

ডেইলি বাংলাদেশ/জাআ/এসআই/টিআরএইচ