Alexa আইসিজের রায়কে স্বাগত জানিয়েছে বাংলাদেশ

ঢাকা, শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৬ ১৪২৬,   ০৫ রজব ১৪৪১

Akash

আইসিজের রায়কে স্বাগত জানিয়েছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:১১ ২৩ জানুয়ারি ২০২০  

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন

মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা রোহিঙ্গা গণহত্যা মামলায় আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) যে রায় দিয়েছেন তাকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ। রায়কে মানবতার বিজয় এবং সব জাতির মানবাধিকার আন্দোলন কর্মীদের জন্য মাইলফলক হিসাবে বর্ণনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। রায় ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় একথা বলেন ইকুয়েডোর সফরত পররাষ্ট্রমন্ত্রী।

আব্দুল মোমেন বলেন, এ রায় মানবতার জন্য একটি বিজয়। সমস্ত জাতি ও মানবাধিকারকর্মীদের জন্য এই রায় একটি মাইলফলক। গাম্বিয়া, ওআইসি, রোহিঙ্গা এবং অবশ্যই বাংলাদেশের জন্যও একটি বিজয়। এছাড়া এই রায় মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য ঈশ্বরের আশীর্বাদ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইসিজের বিচারকদের সর্বসম্মত এই রায়ে চারটি অন্তর্বর্তী পদক্ষেপ নেয়ার নির্দেশ দেয়া হয়েছে মিয়ানমারকে। একইসঙ্গে রোহিঙ্গাদের নিয়ে কী ব্যবস্থা নেয়া হলো, তা জানাতে মিয়ানমারকে আগামী চার মাসের মধ্যে একটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আর প্রতি ছয়মাস পর পর মিয়ানমারের নেয়া পদক্ষেপগুলো জানাতে প্রতিবেদন জমা দিতে হবে। এছাড়া আদালত ‘রোহিঙ্গা’ শব্দটি ব্যবহার করেছেন। মিয়ানমারের দাবিও প্রত্যাখ্যান করেছেন। মিয়ানমারকে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা ও নৃশংসতা বন্ধ করতেও বলেছেন আদালত। এ রকম রায়ে আশা করি বিশ্বে জাতিগত নিপীড়ন ও গণহত্যার পুনরাবৃত্তি বন্ধ হয়ে যাবে।

রাশিয়া এবং চীন ইতোমধ্যেই রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ব্যাপারে সম্মত হয়েছে এবং এই রায় এখন মিয়ানমারকে প্রত্যাবাসনে রাজি করাতে সহায়ক হবে বলেও মন্তব্য করেন ড. একে আব্দুল মোমেন।

রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়ার দায়ের করা মামলায় বৃহস্পতিবার মিয়ানমারের বিরুদ্ধে রায় দেন আইসিজে।

ডেইলি বাংলাদেশ/আরএ