Alexa আইসিজে’র আদেশ অমান্য করে মিয়ানমারে পুনরায় রোহিঙ্গা হত্যা

ঢাকা, মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৫ ১৪২৬,   ২৩ জমাদিউস সানি ১৪৪১

Akash

আইসিজে’র আদেশ অমান্য করে মিয়ানমারে পুনরায় রোহিঙ্গা হত্যা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩০ ২৫ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:৪৪ ২৫ জানুয়ারি ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

কোনো ধরনের উস্কানি ছাড়াই শনিবার নিরীহ গ্রামবাসীর ওপর কামান হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। এতে দুই নারী নিহত এবং আরও অন্তত সাতজন আহত হয়েছে।

গত সপ্তাহে মিয়ানমারকে রোহিঙ্গা হত্যা বন্ধসহ গণহত্যার প্রচেষ্টা বা ষড়যন্ত্র না করার জন্য দেশটির আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেয় আন্তর্জাতিক আদালত (আইসিজে)। কিন্তু নির্দেশের মাত্র দুই দিনের মাথায় তা অমান্য করেছে মিয়ানমার।

নির্দেশনায় আরো বলা হয়, রোহিঙ্গাদের সুরক্ষায় কী ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে, সে ব্যাপারে আন্তর্জাতিক আদালতের কাছে আগামী চার মাসের মধ্যে অবশ্যই প্রতিবেদন দাখিল করতে হবে মিয়ানমারকে। তাছাড়াও প্রথম প্রতিবেদন দাখিলের প্রতি ছয় মাস পরপর একই ধরনের প্রতিবেদন আদালতে উপস্থাপন করতে হবে মিয়ানমারকে। ওই প্রতিবেদন পর্যালোচনা করে আদালতের কাছে প্রয়োজনীয় বিষয়ে আবেদন করতে পারবে গাম্বিয়া।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্ট মাস থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর কয়েকটি চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রোহিঙ্গাদের বিভিন্ন গ্রামে অভিযান চালানো হয়। অভিযানের নামে সেখানে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ এবং তাদের বাড়ি-ঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। সেনাবাহিনীর দমন-পীড়ন থেকে বাঁচতে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে লাখ লাখ রোহিঙ্গা।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ