Alexa আইফোনে ভয়াবহ নিরাপত্তা ত্রুটি!

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

আইফোনে ভয়াবহ নিরাপত্তা ত্রুটি!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:২৭ ৩১ আগস্ট ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আইফোন ডিভাইস থেকে তথ্য, ছবিসহ নানা ধরনের ডেটা হাতিয়ে নেয়ার জন্য ‘কার্যকর মিশন’ চালানো হচ্ছে বলে প্রমাণ পেয়েছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগলের নিরাপত্তা গবেষকরা। ধারণা করা হচ্ছে, ক্ষতিকর সফটওয়্যার ইনস্টল করে দেবে এমন ওয়েবসাইট ব্যবহার করে এই আক্রমণ চালানোর চেষ্টা হচ্ছে। খবর বিবিসি।

তবে এ বিষয়ে অ্যাপল এখনো কোনো মন্তব্য করেনি। প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা জানিয়েছে, এই বিষয়ে তারা কোনো মন্তব্য করবে না। আর এমন মন্তব্য নিয়ে ‘মাথা ঘামানোর’ ইচ্ছেও তাদের নেই।

প্রজেক্ট জিরো নামক গুগলের একটি টাস্কফোর্স রয়েছে। যেটির কাজ নতুন নিরাপত্তা ঝুঁকিগুলো খোঁজা। এই প্রকল্পের অন্যতম সদস্য ব্রিটিশ সাইবার নিরাপত্তা গবেষক ইয়ান বিয়ার জানান, ডিভাইসের নিয়ন্ত্রণ নিতে হ্যাকাররা ১২টি ভিন্ন ভিন্ন ত্রুটি ব্যবহার করছিলেন। এর বেশিরভাগ অ্যাপলের ডিফল্ট ওয়েব ব্রাউজার সাফারির ত্রুটি বলে জানানো হয়েছে।

বিয়ার আরো বলেন, এক ব্যক্তির আইফোন থেকে এই ত্রুটি কাজে লাগিয়ে কন্টাক্ট, ছবি এবং জিপিএস লোকেশেনের অনেক তথ্য হাতিয়ে নেয়া হয়েছে। প্রতি ৬০ সেকেন্ড পর পর বাইরের একটি সার্ভারে ডেটা পাঠানো হচ্ছিলো, এর মাধ্যমে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রামের মতো অ্যাপগুলোর ডেটা হাতিয়ে নেয়া হচ্ছে। গুগলের জিমেইল এবং হ্যাংআউট অ্যাপ থেকেও ডেটা নেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে