Alexa ‘আইন প্রয়োগে কোনো পুলিশ বদলি হবে না’

ঢাকা, রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯,   পৌষ ১ ১৪২৬,   ১৮ রবিউস সানি ১৪৪১

‘আইন প্রয়োগে কোনো পুলিশ বদলি হবে না’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৮ ২১ নভেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পুলিশের আইজিপি ড. জাবেদ পাটোয়ারী বলেছেন, ট্রাফিক আইন প্রয়োগ করতে গেলেই পুলিশ কর্মকর্তাদের অনেকেই বড় পরিচয় দেয়। কেউ কেউ বদলির হুমকি দেয়। কিন্তু আমি আশ্বস্ত করছি, আইন প্রয়োগের কারণে কোনো অফিসার আর বদলি হবেন না। তবে আইন প্রয়োগের সময় অবশ্যই বিনয়ী হতে হবে।

বৃহস্পতিবার রাজারবাগ পুলিশ লাইন্সে ট্রাফিক সচেতনতা পক্ষ-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, বিভিন্ন কারণে রাজধানীতে ট্রাফিক সমস্যা প্রকট আকার ধারণ করেছে। ট্রাফিকের ক্ষেত্রে সাধারনত ইঞ্জিনিয়ারিং, এনফোর্সমেন্ট ও এডুকেশন এই তিনটিই কাজ করে। এরমধ্যে ট্রাফিক পুলিশ শুধুমাত্র এনফোর্সমেন্টের একটি অংশ পালন করে। তারা ছাড়াও বিআরটিএ, রাজউক ও সিটি কর্পোরেশন কাজ করে। অথচ রাস্তায় কোন কিছু হলে আমরা ট্রাফিক পুলিশকে দায়ি করি। 

তিনি বলেন, আর্ন্তজাতিক মান অনুযায়ী একটি দেশের মোট আয়তনের ২৫ ভাগ রাস্তা থাকার কথা সেখানে আমাদের আছে মাত্র ৮ভাগ। আমাদের মনে রাখতে হবে, একটি জাতিকে চেনা যায় তার ট্রাফিক ব্যবস্থাপনা দেখে। তাই আমাদের সকলকে ট্রাফিক আইন মেনে চলতে হবে।

তিনি বলেন, সড়কের সব স্থানে বাস বে না থাকলেও বাস ষ্টপেজ আছে। কিন্তু চালকরা সেখানে বাস না থামিয়ে যত্রতত্র বাস থামান। এজন্য পথচারী ও যাত্রীদের সমস্যা হয়।

ডেইলি বাংলাদেশ/এসসি/টিআরএইচ