Alexa আইএস প্রধান বাগদাদি কি মারা গেছেন?

ঢাকা, সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৪ ১৪২৬,   ১১ রবিউস সানি ১৪৪১

আইএস প্রধান বাগদাদি কি মারা গেছেন?

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:২৬ ১২ নভেম্বর ২০১৯   আপডেট: ১০:৩০ ১২ নভেম্বর ২০১৯

জঙ্গিগোষ্ঠী আইএস প্রধান আবু বকর আল বাগদাদির মৃত্যু নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। তিনি বলেন, বাগদাদি হয়তো কোথায় লুকিয়ে আছেন। রুশ সংবাদমাধ্যম আরটি’কে দেয়া এক সাক্ষাৎকারে বাগদাদিকে হত্যার খবর প্রচারকে প্রতারণা বলে আখ্যা দিয়েছেন তিনি।

গেল ২৭ অক্টোবর হোয়াইট হাউজের পক্ষ থেকে দাবি করা হয়, ২৬ অক্টোবর মার্কিন অভিযানে আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিয়েছেন বাগদাদি। পরে মার্কিন অভিযানের স্যাটেলাইট ভিডিও প্রকাশ ওয়াশিংটন। সবশেষ ৩১ অক্টোবর আইএস-এর পক্ষ থেকেও বাগদাদি হত্যার সত্যতা নিশ্চিত করে নতুন নেতার নাম ঘোষণা করা হয়।

বাশার আল-আসাদ বলেন, যুক্তরাষ্ট্রের রাজনীতির সঙ্গে হলিউডের সিনেমার কোনো পার্থক্য নেই। গোটা বিষয়টিই তাদের কল্পনানির্ভর। এমনকি এর মধ্যে বিজ্ঞানের লেশমাত্র নেই; পুরোটাই অলীক কল্পনা। আইএস প্রধানকে অপহরণ করা হয়েছে অথবা সে কোথাও লুকিয়ে আছে অথবা অপারেশন করে তার মুখের চেহারা পরিবর্তন করা হয়েছে।

এর আগে আইএসের শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদিকে অগণিতবার নিহত ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি অভিযানে তার মৃত্যু নিয়ে সন্দেহ প্রকাশ করেছে মস্কো। সবশেষ সন্দেহ প্রকাশ করলো সিরিয়া। 

ডেইলি বাংলাদেশ/আরএ/টিআরএইচ