আইএস ঘাঁটিতে ইরাকের বিমান হামলা
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=40267 LIMIT 1

ঢাকা, রোববার   ০৯ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৬ ১৪২৭,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

আইএস ঘাঁটিতে ইরাকের বিমান হামলা

 প্রকাশিত: ২২:৫০ ৭ জুন ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরাক তার প্রতিবেশী সিরিয়ার অভ্যন্তরে তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) স্থাপনায় বিমান হামলা চালানো শুরু করেছে।

বৃহস্পতিবার এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে ইরাক জানিয়েছে, একটি এফ ১৬ যুদ্ধবিমান চরমপন্থী সুন্নি দলটির কার্যক্রম পরিচালনার একটি স্থান ধ্বংস করে দিয়েছে।

আইএস এক সময় ইরাকের এক তৃতীয়াংশ দখল করে নিয়েছিল। এরপর দু’দিক থেকে আক্রমণ চালিয়ে তাদের ইরাকে পরাজিত করা হলেও সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে এখোন হুমকির কারণ হয়ে রয়েছে আইএস।

ইরাকের বিমান বাহিনী গত বছর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের অনুমতি নিয়ে সিরিয়ায় আইএসের বিরুদ্ধে কয়েকটি বিমান হামলা চালিয়েছিল।

ইরান ও রাশিয়ার সঙ্গে ইরাকের সুসম্পর্ক রয়েছে। এই দেশ দুটি সিরিয়ার গৃহযুদ্ধে আসাদ সরকারের প্রধান সমর্থক। অন্যদিকে ইরাকের প্রতি যুক্তরাষ্ট্রেরও শক্তিশালী সমর্থন রয়েছে।

প্রধানমন্ত্রী হাইদার আল আবাদি গত বছরের ডিসেম্বরে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে বিজয়ী হয়েছেন বলে ঘোষণা দেন। কিন্তু, এরপরও আইএস সীমান্তবর্তী কয়েকটি বিচ্ছিন্ন অঞ্চল থেকে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জায়গা দখলে রাখতে না পেরে আইএস এখন গেরিলা যুদ্ধের দিকে ঝুঁকে পড়েছে।

ডেইলি বাংলাদেশ/সালি