অ্যালোভেরার যত গুণ!

ঢাকা, বুধবার   ০৮ জুলাই ২০২০,   আষাঢ় ২৪ ১৪২৭,   ১৬ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

অ্যালোভেরার যত গুণ!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৬:৫২ ১২ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

প্রাকৃতিক গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা বা ঘৃতকুমারী নান গুণে ভরপুর। রাস্তাঘাটে কিংবা বাজারে অহরহ পাওয়া যায় অ্যালোভেরা। এটি রস হিসেবে খাওয়া যায় আবার ত্বকের প্রদাহে প্রতিষেধক হিসেবেও লাগানো যায়।

চলুন তাহলে এটি আমাদের কি কি উপকারে আসছে তা জেনে নেই-

১. হজম শক্তি বাড়ায়
হজম শক্তি বাড়াতে অ্যালোভেরার জুড়ি নেই। এর অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান পাকস্থলী ঠাণ্ডা রাখে এবং গ্যাসের সমস্যা দূর করে হজমে সহায়তা করে।

২. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে
যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত অ্যালোভেরা রস খেলে রক্তের গ্লুকোজের পরিমাণ কমে যাবে। এতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

৩. চুলের যত্নে
চুলের শুষ্ক ভাব এবং ত্বকে চুলকানি দূর করার জন্য অ্যালোভেরা জেল বেশ কার্যকরী। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান চুল পড়া ও খুশকির সমস্যা দূর করতে সাহায্য করবে।

৪. ত্বকের যত্নে 
বহু বছর ধরে ত্বকের যত্নে অ্যালোভেরা জেল ব্যবহৃত হয়ে আসছে। ত্বকে র‌্যাশ, চুলকানি, রোদে পড়া দাগ দূর করতে অ্যালোভেরার তুলনা হয় না। যেকোনো উপটান বা প্যাক অথবা সরাসরি এই জেল লাগালে ত্বক উজ্জ্বল ও মসৃণ থাকে এবং বয়সের ছাপ দূর হয়ে যায়।

৫. ওজন কমায়
ওজন কমাতে প্রতিদিন অ্যালোভেরার জুস খেতে পারেন। এর অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান শরীরের জমে থাকা মেদ দূর করে এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ওজন কমাতে সাহায্য করে।

ডেইলি বাংলাদেশ/জেডআর