অ্যালার্জি সারিয়ে তুলবে যে সব খাবার

ঢাকা, শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

অ্যালার্জি সারিয়ে তুলবে যে সব খাবার

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৬ ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ১১:৪২ ৩ ফেব্রুয়ারি ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

আমাদের অনেকেরই অ্যালার্জির সমস্যা রয়েছে। এর জন্য পছন্দের খাবারগুলোর স্বাদ অনেকে প্রায় ভুলতেই বসেছেন।

বিভিন্ন খাবার, ওষুধ, বা পোকার কামড় থেকে অ্যালার্জি হতে পারে। এর ফলে ত্বকের ওপরের অংশ ফুলে যায় বা অসহ্য জ্বালা-পোড়া হতে থাকে। আবার অনেক সময় ত্বকের ভেতরে বা চোখেও আলার্জি হতে দেখা যায়। যা জীবনকে খুবই অস্বস্তিকর করে তোলে।

অ্যালার্জি হলে ত্বকের ওপরের অংশ ফুলে যায় বা অসহ্য জ্বালা-পোড়া হতে থাকে। ছবি : সংগৃহীত

এর বিরুদ্ধে লড়তে নানা ধরনের ওষুধ অবশ্যই রয়েছে, তবে কয়েকটি খাবারও এমন রয়েছে যা আপনার খাদ্য তালিকায় রাখলে অ্যালার্জি থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তো আর দেরি না করে, জীবনে স্বস্তি ফিরিয়ে আনতে জেনে নিন অ্যালার্জি সারিয়ে তুলতে কোন কোন খাবারগুলো বেশি খাবেন-  

মিষ্টি আলু: শীতের এই মৌসুমে মিষ্টি আলু খুবই সহজলভ্য। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন বি৬, ভিটামিন সি, পটাসিয়াম এবং ক্যারোটিন। যা অ্যালার্জি প্রতিরোধের জন্য অত্যন্ত উপকারী। তাই অ্যালার্জির হাত থেকে বাঁচতে বেশি করে মিষ্টি আলু খেতে পারেন। 

মিষ্টি আলু

গ্রিন টি: যাদের অ্যালার্জির সমস্যা দীর্ঘদিনের। তাদের জন্য গ্রিন টি এক জাদুকরী দাওয়াই। প্রতিদিন নিয়ম করে দু’কাপ গ্রিন টি পান করুন। এতে আপনি অ্যালার্জির সমস্যা থেকে পাবেন মুক্তি।  

আপেল: আপেলের মধ্যে অ্যালার্জি প্রতিরোধক নানা উপাদান রয়েছে। তাই যারা অ্যালার্জির সমস্যায় ভুগছেন তারা নিয়মিত খাদ্য তালিকায় আপেল রাখুন।

আপেল। ছবি : সংগৃহীত

লেবু: নিয়মিত লেবু খেলে বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। এর মধ্যে অ্যলার্জির নিরাময়ের জন্য লেবু খুবই উপকারী। তাই প্রতিদিন লেবু খান। সম্ভব হলে প্রতিবেলা খাবারের সময় এক টুকরো লেবু খেতে পারেন।   

আদা: আদা মশলা হিসেবে ব্যবহার করা হলেও এর রয়েছে নানা ঔষধি গুণ। এমনিতে অনেকেরই চায়ের মধ্যে আদা মিশিয়ে খাওয়ার অভ্যাস আছে। কিন্তু যারা অ্যালার্জির সমস্যায় ভুগছেন তারা নিয়মিত এ আদা চা খেতে পারেন। অল্প সময়ের মধ্যেই আপনি অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পাবেন।

হলুদ: প্রাচীন কাল থেকেই হলুদ ঘরোয়া চিকিৎসার কাজে ব্যবহার হয়ে আসছে। এই হলুদের মধ্যে এমন সব উপাদান রয়েছে যা অ্যালার্জি নিয়ন্ত্রণ করতে পারে। এছাড়াও হলুদে থাকা অ্যান্টিসেপ্টিক উপাদান যা ত্বকের জ্বালাপোড়া কমাতে সাহায্য করে। অ্যালার্জি থেকে মুক্তি পেতে দুধের সঙ্গে  হলুদ মিশিয়ে খেতে পারেন।

দুধের সঙ্গে  হলুদ মিশিয়ে খেতে পারেন।

সূত্র: বোল্ডস্কাই  

ডেইলি বাংলাদেশ/আরএজে/