.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

অ্যাপলের হেডফোনে ক্যান্সার ঝুঁকি!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৪ ১২ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের জনপ্রিয় ওয়্যারলেস এয়ারপড হেডফোন পরিধানকারীদের শরীরে ক্যান্সারের ঝুঁকি সৃষ্টি করতে পারে। একইসঙ্গে রেডিও কম্পনের বিকিরণ নির্গত হয়- এমন অনেক ডিভাইস থেকেও বিরত থাকতে সতর্ক করা হয়েছে।

সম্প্রতি সংশ্লিষ্টদের বিষয়টি জানিয়ে ক্যান্সারের বিষয়ে সতর্ক করে দেয় জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিষ্ঠান দু’টি এ বিষয়ে কর্তৃপক্ষকে একটি আবেদনও করেছে।

আবেদনটির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ওই আবেদনে ক্যান্সারের ঝুঁকির বিষয়টি সমর্থন দিয়ে প্রায় ২৫০ জন বিজ্ঞানী সই করেছেন। আবেদনটি রেডিও কম্পনের বিকিরণ নির্গত হওয়ার মতো বিভিন্ন ডিভাইস- যা ওয়াইফাই, সেলুলার ডাটা এবং ব্লুটুথের মাধ্যমে ব্যবহার করা যায়, এসবের বিরুদ্ধেও সতর্ক থাকতে বলেছে।

বিশেষ করে অ্যাপলের এয়ারপড হেডফোন থেকে বিরত থাকতে কয়েকজন বিশেষজ্ঞ ব্যবহারকারীদের সতর্ক করে বলেছেন, ক্যান্সারের ঝুঁকির সঙ্গে বিশেষভাবে সম্পর্কিত এয়ারপড। কারণ এগুলো কানের ছিদ্রে তুলনামূলক অনেকটা গভীরভাবে গিয়ে বসে। বিকিরণ বের হওয়ার তেমন সুযোগ থাকে না। এতে করে পরিধানকারীর কানের ভেতরের নরম অংশটা রেডিও কম্পনের এ বিকিরণে বিপজ্জনক হয়ে যায়।

নির্দিষ্ট এ ডিভাইসের কারণে ক্যান্সারের ঝুঁকি রয়েছে কি-না, তা খতিয়ে দেখেছে বৈজ্ঞানিক একটি জুরি বোর্ড। প্রাণীর মধ্যে গবেষণা করে বোর্ডটি বের করে এনেছে, এ ডিভাইসের বিকিরণে ক্যান্সারের লিঙ্ক আছে। এর মধ্যে কিছু ক্ষেত্রে কার্সিনোজেনিক হিসেবে পাওয়া বিকিরণের মাত্রা তুলনামূলক কম। আবার কোনো কোনো ক্ষেত্রে বেশি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, গত বছর ২৮ মিলিয়ন জোড়া ক্ষুদ্র সাদা ওয়্যারলেস এয়ারপড বিক্রি করেছিল অ্যাপল। এর আগের বছর প্রতিষ্ঠানটি বিক্রি করেছিল ১৬ মিলিয়ন জোড়া। ডিভাইসটি দ্রুত এতো বেশি জনপ্রিয়তা পেয়েছে যে, এক বছরের ব্যবধানে প্রায় দ্বিগুণ বিক্রি হয়। নতুন প্রযুক্তিতে তৈরি করা হয়েছে এ ডিভাইস। আরও লাভের জন্য আইফোনের সঙ্গে বা এককভাবে বিপুল পরিমাণ এমন ডিভাইস মার্কেটে আসতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। আর এ ব্যাপারে সবাইকে সচেতন হতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে, এ ডিভাইস নিয়ে গত বছর গবেষণা করেছিল ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ)। তারাও ডিভাইসটির কারণে ক্যান্সার হতে পারে বলে সতর্ক করে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল।

এয়ারপড হেডফোন অ্যাপেলের উন্নত সংস্করণ। প্রতিটি আইফোন প্যাকেজের সঙ্গে এটি দেওয়া হয়। কোনো রকম তার নেই এগুলোতে। ব্লুটুথের সাহায্যে পরিধানকারীকে বিনোদন দেয় ডিভাইসটি।

শিরোনাম

শিরোনামসাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বাংলাদেশের বিদায় শিরোনামবাসচাপায় আবরারের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের শিরোনামযশোরের শার্শায় পিকআপ ভ্যানচাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন শিরোনামরাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিইউপির ছাত্র নিহতের প্রতিবাদে প্রগতি সরণিসহ কয়েকটি সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ; নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সফলভাবে বাইপাস সার্জারি সম্পন্ন শিরোনামক্রাইস্টচার্চ হামলা: নিহতদের দাফন শুরু; এখনো হস্তান্তর হয়নি সব মরদেহ শিরোনামঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস চালু ২৯ মার্চ