অ্যাপলের সঙ্গে চীনের ‌‘বন্ধুত্ব’?

ঢাকা, বুধবার   ১৯ জুন ২০১৯,   আষাঢ় ৫ ১৪২৬,   ১৪ শাওয়াল ১৪৪০

অ্যাপলের সঙ্গে চীনের ‌‘বন্ধুত্ব’?

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:০৬ ১ জুন ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মার্কিন জায়ান্ট অ্যাপলকে চীনে নিষিদ্ধ করার ঘটনাটি সত্য নয়। চীন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তারা অ্যাপলকে কখনোই নিষিদ্ধ করবে না।

এনডিটিভি'র খবরে বলা হয়েছে, যখন হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে কালো তালিকাভুক্ত করা হয়, তখন চীনের অনেক অ্যাপল ব্যবহারকারী অ্যাপল পণ্য বয়কট করার ডাক দেন। দেশটির সামাজিক মাধ্যম উইবোতে এই ডাক দেয়। তবে এটাকে ব্যবহারকারীর একান্ত ব্যক্তিগত ব্যাপার বলেও বলেছে কর্তৃপক্ষ। 

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেন ঝেংফেই এর আগে বিষয়টি নিয়ে এমন সিদ্ধান্ত না নিতে চীনের জনগণের প্রতি আহব্বান জানিয়েছেন। ঝেংফেই বলেন, তারা চান না চীনের বাজারে অ্যাপল ক্ষতির মুখে পড়ুক। এমনকি তারা যুক্তরাষ্ট্রের এমন কার্যকলাপে কোনো ধরনের প্রতিশোধ নেবে না। 

বিশ্লেষকরা বলছেন, অ্যাপলের প্রতি যেভাবে সহানুভূতি দেখিয়েছে তাতে চীন ভবিষ্যতে ভালো করবে। সেটি যেমন বিশ্বদরবারে, তেমনি আবার দেশের মধ্যেও।

এদিকে চীনা বাণিজ্যযুদ্ধের জন্য প্রথম থেকেই হুয়াওয়েকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে আসছেন ট্রাম্প। তবে চীন সরকারের দাবি, হুয়াওয়ের সঙ্গে কোনভাবেই চীন সরকারের কোনো সম্পর্ক নেই। তাদের দেশের একটি ব্র্যান্ড হিসেবেই ব্যবসা করে হুয়াওয়ে। 

ডেইলি বাংলাদেশ/এনকে