Alexa অ্যান্ড্রয়েড ১০ এর নতুন দশ সুবিধা

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

অ্যান্ড্রয়েড ১০ এর নতুন দশ সুবিধা

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৫৯ ৬ সেপ্টেম্বর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

গুগল পিক্সেল স্মার্টফোনে এল অ্যান্ড্রয়েড ১০ ওএস। পর্যায়ক্রমে অন্যান্য ফোনেও পাওয়া যাবে। সংস্করণটিতে অনেক সুবিধা রাখার কথা জানিয়েছে গুগল। অ্যান্ডয়েডের দশ বছর পূর্তি উপলক্ষে উন্মুক্ত হওয়া এই সংস্করণে নতুন যে দশটি সুবিধা রয়েছে তা জেনে নেয়া যাক।

* অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণে রয়েছে ডার্ক মোড। এর কারণে ব্যবহারকারীর ব্যাটারি সাশ্রয় হবে, মিলবে চোখের প্রশান্তিও।

* এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা সুবিধা থাকছে অ্যান্ড্রয়েড ১০-এ। ফলে স্মার্ট বার্তা পাঠানো যাবে এর মাধ্যমে। নোটিফিকেশনের জন্য এটি কাজ করবে।

* অডিও বা ভিডিওর ক্ষেত্রে কোনো দৃশ্য বা শব্দের একটি শিরোনাম তাৎক্ষণিকভাবে তৈরি হয়ে যাবে এই সংস্করণে। আর কাজটি ওয়াই-ফাই সংযোগ ছাড়া বা এয়ারপ্লেন মোডে থাকলেও করা যাবে।

* বিরক্তিকর অ্যাপগুলো ‘ফোকাস মোড’-এর মাধ্যমে বন্ধ রাখা যাবে। ফলে বিরক্তির কোনো প্রশ্নই আসবে না।

* সংস্করণটির সব মুঠোফোনেই ফ্যামিলি লিংক সুবিধা পাওয়া যাবে। এর মাধ্যমে পরিবারের ছোট সদস্য বা যারা মুঠোফোনের পর্দা থেকে মুখ সরাতে পারে না, তাদের নজরে রাখা যায়।

* অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে ডিভাইসের সাউন্ড আরো পরিষ্কার শোনা যাবে। এতে ইচ্ছে করলে কথা বলা, অডিও বা ভিডিও শোনার থেকে নয়েজ কমিয়ে রাখার অপশনও থাকছে।

* এই সংস্করণে ৬৫টি আলাদা নতুন ইমোজি থাকবে বলে জানিয়েছে গুগল।

* এক অ্যাপ থেকে অন্য অ্যাপে, সামনে বা পেছনে যাওয়া এবং অন্যান্য কাজে জেশ্চার নির্দেশনা উন্নত করা হয়েছে নতুন সংস্করণটিতে।

* গুগল প্লে এখন থেকে কোনো অ্যাপের প্রয়োজনীয় ত্রুটি সংশোধনের কাজ বা তা জানিয়ে দিতে পারবে, অ্যাপটির পূর্ণাঙ্গ হালনাগাদের আগেই।

* এই সংস্করণটি ফোল্ডেবল ফোনের জন্য পুরোপুরি উপযোগী।

ডেইলি বাংলাদেশ/এনকে