Alexa অ্যান্ড্রয়েড এর নতুন অপারেটিং সিস্টেম ৮.০ ওরিও

ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯,   ভাদ্র ৫ ১৪২৬,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

উন্মুক্ত হলো

অ্যান্ড্রয়েড এর নতুন অপারেটিং সিস্টেম ৮.০ ওরিও

 প্রকাশিত: ১৫:৫৯ ২২ আগস্ট ২০১৭   আপডেট: ১৮:২৬ ২৯ আগস্ট ২০১৭

মজাদার কুকির নামে নামকরণ করা হয়েছে সার্চ জায়ান্ট গুগলের অ্যান্ড্রয়েডের সর্বশেষ অপারেটিং সিস্টেমের। ২১ আগস্ট সোমবার অ্যান্ড্রয়েড ৮.০ ও অপারেটিং সিস্টেম আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হয়।

যুক্তরাষ্ট্রে সূর্যগ্রহণের সময় উন্মুক্ত করা হয় এই নতুন সংস্করণ।

নতুন এই সংস্করণে পিকচার-ইন-পিকচার মোড, বেটার ব্যাটারি অপটিমাইজেশনসহ নানা নতুন ফিচার উন্নত করা হয়েছে। গত মার্চ মাসে বেটা সংস্করণ ছাড়ার পর থেকে সংস্করণটির পাঁচটি ডেভেলপার প্রিভিউ হয়েছে।

গুগল জানিয়েছে পরবর্তী পিক্সেল স্মার্টফোন এবং নেক্সাস ৫এক্স এবং নেক্সাস ৬পি’তে অ্যান্ড্রয়েড ওরিও সংস্করণ পাওয়া যাবে। এছাড়াও এসেনশিয়াল, হুয়াওয়ে, এইচটিসি, মটোরলা, নোকিয়া, স্যামসাং এবং সনি ফোনে পর্যায়ক্রমে এই সংস্করণ পাওয়া যাবে।

অ্যান্ড্রয়েড ওরিও অপারেটিং এর সেরা কিছু ফিচার হলো- নেটিভ পিকচার-ইন-পিকচার মোড, নোটিফিকেশন ব্যাজেস, স্মার্ট টেক্সট সিলেকশন, সিস্টেম অপটিমাইজেনশন, উন্নত ব্যাটারি লাইফ ও গুগল অটোফিল সিস্টেম।

এছাড়াও নতুন ফন্ট এবং ডাইভার্স ইমোজি যুক্ত করা হয়েছে এতে। এর আগে গুগল ডোনাট, এক্লেয়ার, ফ্রয়ো, জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইসক্রিম, স্যান্ডউইচ, জেলি বিন, কিটক্যাট, ললিপপ, মার্সম্যালো ও ন্যুগাট নামে অপারেটিং সিস্টেম এনেছে।

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics
Best Electronics