ঢাকা, সোমবার   ১৮ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৫ ১৪২৫,   ১২ জমাদিউস সানি ১৪৪০

অ্যাডিলেডে ব্যাটিং বিপর্যয়ে ভারত

স্পোর্টস ডেস্ক :: sports-desk

 প্রকাশিত: ১২:২৪ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১২:২৪ ৬ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারত-অস্ট্রেলিয়ার মধ্যেকার চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে শুরু হয়েছে। অ্যাডিলেডে  টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসেই হোঁচট খেয়েছে সফরকারীরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৭ উইকেটে ১৮৯ রান।

প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিততে মরিয়া ভারত। কেননা, বর্তমান অস্ট্রেলিয়াকে ধরা হচ্ছে তাদের ইতিহাসেরই সবচেয়ে দুর্বলতম টেস্ট দল। স্মিথ-ওয়ার্নারবিহীন অস্ট্রেলিয়াকে তাই এবার বাগে পেয়ে সিরিজ হাতছাড়া করতে চায় না কোহলির দল। কিন্তু শুরুটা খুব একটা ভালো হয়নি।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ১০০ রানের আগেই হারায় ৫উইকেট। কোনো একক বোলারের সামনে নয়, অস্ট্রেলিয়া বোলিং ইউনিটের সামনে ধ্বসে পড়েছে ভারতের টপ অর্ডার। দলীয় ৩ রানে লোকেশ রাহুলকে অ্যারোন ফিঞ্চের ক্যাচ বানিয়ে শুরুটা করেন হ্যাজেলউড। দলের স্কোর ২০ না ছাড়াতেই মুরালি বিজয় ও বিরাট কোহলিকে তুলে নেন স্টার্ক ও কামিন্স।বিরাট মাত্র ৩ রানেই প্যাভিলিয়নের পথ দেখেন। রাহানেকে দলীয় ৪১ এ হ্যান্ডসকম্বের মুঠোবন্দি করেন হ্যাজেলউড। এসময় মনে হচ্ছিল হয়তো একশোর আগেই গুটিয়ে যেতে পারে ভারত।

কিন্তু সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারা। দলীয় ৮৬ রানে রোহিতকে ফেরান নাথান লায়ন। ঋশভ প্যান্টকে নিয়ে দলের স্কোর পার করেন পূজারা। এরপর অবশ্য অশ্বিনকে নিয়ে দলের স্কোরকে দুশোর দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। দলীয় ১৮৯ রানে ব্যক্তিগত ২৫ রানে ফিরেছেন অশ্বিন। এর মধ্যে অবশ্য নিজের অর্ধশতক তুলে নিয়েছেন পূজারা। তিনি ৭২ রানে অপরাজিত রয়েছেন।

অস্ট্রেলিয়ার পক্ষে কামিন্স, হ্যাজেলউড ও লায়ন প্রত্যেকে ২ টি করে উইকেট নিয়েছেন। অন্যদিকে স্টার্ক একটি উইকেট নিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/এমএইচ