Alexa অস্ট্রিয়ায় তুষারধসে ৩ জার্মান নাগরিকের মৃত্যু

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ১ ১৪২৬,   ১২ জ্বিলকদ ১৪৪০

অস্ট্রিয়ায় তুষারধসে ৩ জার্মান নাগরিকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৯:১৮ ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৯:১৮ ১৪ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্ট্রিয়ায় তুষারধসে তিন জার্মান নাগরিক নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরো একজন। দেশটির পশ্চিমাঞ্চলীয় ভোরারবার্গ প্রদেশের পুলিশ জানিয়েছে, রোববার অস্ট্রিয়ার ‘লেচ অ্যাম আর্লবার্গ’ স্কি রিসোর্টে আকস্মিক বরফ ধসের ফলে এ প্রাণহানির ঘটনাটি ঘটে।

তারা আরো জানায়, চার সদস্যের একটি জার্মান স্কি দল খেলতে এসে নিকটবর্তী একটি পর্বতে আরোহন করে। এসময় সেখানে বরফ ধসের ঘটনায় তারা নিখোঁজ হলে তাদের স্ত্রীরা পুলিশকে তা অবহিত করেন। পরবর্তীতে পুলিশ অনুসন্ধান চালিয়ে বরফের নিচ থেকে ৩ জনের মৃতদেহ উদ্ধার করে। একজন ব্যক্তি এখনো নিখোঁজ রয়েছেন।

এ নিয়ে ইউরোপের বিভিন্ন দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫ জনে। ভারী তুষারপাতে জার্মানি, সুইজারল্যান্ড, চেক প্রজাতন্ত্র, গ্রিসে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। আটকে গেছে রাস্তাঘাট। ট্রেন ও ফ্লাইটের শিডিউলেও ঘটছে বিপর্যয়। এছাড়াও বন্ধ হয়ে গেছে শিক্ষা-প্রতিষ্ঠান। ফলে বাড়ছে সড়ক দুর্ঘটনাও।

তীব্র তুষারপাতে বন্ধ হয়ে গেছে রাস্তাঘাট। বরফে ঢেকে গেছে বাড়িঘর ও বিভিন্ন স্থাপনা। এভাবেই অস্ট্রিয়ার জরুরি বিভাগের কর্মীরা ট্রাক নিয়ে বরফ সরানোর কাজে ব্যস্ত হয়ে পড়েছেন।

এরমধ্যেই দেশটির আল্পস পর্বতমালা অংশে তুষারধসের ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন পর্যটক।

ভয়াবহ তুষারপাত এবং তীব্র তুষারঝড়ে বিপর্যস্ত অবস্থার মধ্যে পড়েছে সুইডেন, জার্মানি, নরওয়ে, চেক প্রজাতন্ত্র, গ্রিস, ইতালি, পোল্যান্ড, সুইজারল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশ। যাতে অচল হয়ে পড়েছে জীবনযাত্রা। বন্ধ হয়ে গেছে রাস্তা, ট্রেন চলাচল এবং বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান। কোথাও কোথাও সড়কে ৩ থেকে ৪ ফুট উচ্চতার তুষার জমে থাকায় চরম দুর্ভোগে পড়েছেন স্থানীয়রা।

প্রতিকূল আবহাওয়ায় একের পর এক বিমান ফ্লাইট বন্ধ করে দেয়া হচ্ছে। এ পরিস্থিতিতে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে স্থানীয়দের।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআইএস