অসুস্থ কবি গফুরকে সহযোগিতার আশ্বাস
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=80345 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৯ ১৪২৭,   ২২ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

অসুস্থ কবি গফুরকে সহযোগিতার আশ্বাস

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি

 প্রকাশিত: ১৬:৪৭ ৩০ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৬:৫৪ ৩০ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কবি আব্দুল গফুর ভালো নেই। বৃদ্ধ বয়সে তিনি চোখে যেমন ভালো দেখতে পান না, তেমনি গায়েও বল নেই। তিন বেলা ভাতও জোটেনা সময় মত। বুধবার সকালে ইউএনও এবং সমাজসেবা অফিসারের কাছে সহযেগিতা নিতে গেলে ইউএনও কবিকে সহযোগিতার আশ্বাস দেন। 

নড়াইলের লোহাগড়ার গোপীনাথপুরের শেখ বদরুল আলম ও আমাদারের মসিয়ার রহমান বলেন, কবি গফুর তার কলমের ছোঁয়ায় আমাদের মুগ্ধ করেছেন। 

লক্ষীপাশা ইউপি চেয়ারম্যান কাজী বনি আমিন বলেন, তিনি ‌‘গহের কবি’ নামে এলাকায় পরিচিতি পেয়েছেন। আমরা সাধ্যমতো সহযোগিতা করে থাকি। লক্ষীপাশা ইউপির বয়রার মালু শেখের ছেলে কবি গফুর। 

আব্দুল গফুর বলেন, স্ত্রীসহ বড় ছেলে কবিরুল ও রবিউল তিনজন বি ভাইরাস রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। এখন বাসোনা ও রাফেজা নামে দুটি মেয়ে আছে। তারা বিবাহিত। ভাত রান্না করে দেওয়ার কেউ নেই, তাই নিজেই অসুস্থ শরীর নিয়ে দিনে একবার কোন রকমে রান্না করেন।  দুই মেয়ে মাঝে মাঝে রান্না করে খাবার দিয়ে যায়। 

বয়রার টিনের খুপড়ি ঘরে বাস করেন এই কবি। চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করলে তিনি কবিকে ৫ লাখ টাকার সহযেগিতা করেন। 

তিনি বলেন, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়েও অনেক কবিতা লিখেছি। লিখেছি গ্রাম ও দেশ নিয়ে, দেশের মানুষকে নিয়ে হাজারো কবিতা লিখেছি। 

এই কবির লেখা কবিতার মধ্যে অন্যতম  গুণবতী, গুরুর বাড়ি, নৌকা। বঙ্গবন্ধুকে নিয়েও তিনি গান রচনা করেছেন। তার রচিত কবিতার সংখ্যা প্রায় তিন হাজার, গান পাঁচশ। প্রধানমন্ত্রী থেকে প্রাপ্ত অর্থ নিজের ও দুই ছেলের চিকিৎসায় খরচ করেছেন বলে তিনি জানান।

তিনি বলেন, মৃত্যুর  আগ পর্যন্ত একটু শান্তিতে বাস করতে চাই। বঙ্গবন্ধুর সোনার বাংলায় কিছু স্মৃতি রেখে যেতে চাই।  

ডেইলি বাংলাদেশ/এমকে