অসাধ্য সাধনের সম্ভাবনা কিউইদের

ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

ফিরে দেখা

অসাধ্য সাধনের সম্ভাবনা কিউইদের

আসাদুজ্জামান লিটন ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২১ ১৩ জুলাই ২০১৯   আপডেট: ০৯:২১ ১৪ জুলাই ২০১৯

ছবি: আইসিসি

ছবি: আইসিসি

ক্রিকেট মানচিত্রে সবচেয়ে পূর্বের দেশ নিউজিল্যান্ড। ক্রিকেট বিশ্বকাপ শুরুর আগে থেকেই ক্রিকেটের সঙ্গে ভালোভাবে সম্পৃক্ত ছিল দলটি। এখনো পর্যন্ত হওয়া প্রতিটি বিশ্বকাপে খেলেছে ব্ল্যাকক্যাপসরা। কখনো আনন্দে ভরা, কখনো বিষাদময় ছিল বিশ্বকাপে তাদের পথযাত্রা। 

সর্বশেষ ২০১৫ বিশ্বকাপে ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। যদিও স্বপ্নের ট্রফিটি হাতে ওঠেনি সেবার। তবে পরের বিশ্বকাপেই আবারও ফাইনালে কিউইরা। এবার তারা আরাধ্য ট্রফি জিততে পারবে কিনা সেটা বোঝা যাবে ফাইনাল শেষে। তবে এর আগে দেখে আসা যাক কেমন ছিল দলটির আগের বিশ্বকাপ মিশনগুলো। 

নিউজিল্যান্ড ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপেই উঠে যায় সেমিফাইনালে। সেমিতে ওঠে পরের ১৯৭৯ বিশ্বকাপেও। তবে একবারও ফাইনালে উঠতে পারেনি। উন্নতি বলতে প্রথম বিশ্বকাপে ৪র্থ হলেও এ বিশ্বকাপে ৩য় হয় নিউজিল্যান্ড। 

১৯৮৩ সালের বিশ্বকাপ আয়োজিত হয় নতুন ফরম্যাটে। এ বিশ্বকাপে এসে আগের দুই বিশ্বকাপের ধারাবাহিকতা ধরে রাখতে ব্যর্থ হয় কিউইরা। ৮ দলের টুর্নামেন্টে গ্রুপ পর্বেই থামে তাদের পথযাত্রা। ৫ম হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। 

১৯৮৭ বিশ্বকাপেও একই ফলের পুনরাবৃত্তি। এবারও গ্রুপ পর্বে থেমে যাওয়া নিউজিল্যান্ড ৬ষ্ঠ স্থানে শেষ করে বিশ্বকাপ মিশন। 

১৯৯২ বিশ্বকাপে আবারও সেমিফাইনালে ওঠে কিউইরা। তবে সেমির বাঁধা পেরোতে পারেনা এবারও। ৩য় স্থানে থেমে যেতে হয় তাদের। 

১৯৯৬ বিশ্বকাপে পুনরায় অধঃপতন। কোয়ার্টার ফাইনালে থেমে যাওয়া নিউজিল্যান্ড হয় ৭ম। ১৯৯৯ বিশ্বকাপে চতুর্থবারের মতো সেমিফাইনালে ওঠে কিউইরা। আবারও ফাইনালে উঠতে ব্যর্থ হয় তারা। 

২০০৩ বিশ্বকাপে সুপার সিক্স পর্যন্ত যেতে পারে ব্ল্যাকক্যাপসরা। ১৪ দলের টুর্নামেন্টে ৫ম হয়ে শেষ করে বিশ্বকাপ মিশন। 

২০০৭ ও ২০১১ বিশ্বকাপে নিজের স্বভাবেই যেনো সেমি পর্যন্ত এসে থেমে যায় নিউজিল্যান্ড। ১০ বিশ্বকাপের ৬ বারই সেমি পর্যন্ত এসে নিজেদের সেমিফাইনালের দলের মিথ বানিয়ে ফেলে কিউইরা। 

তবে ৭ম বারের প্রচেষ্টায় সফল হয় তারা। ২০১৫ সালের বিশ্বকাপে অবশেষে ফাইনালে উঠতে সক্ষম হয় নিউজিল্যান্ড। অবশ্য অস্ট্রেলিয়ার কাছে হেরে সেবার অল্পের জন্য হাত ফসকে বেড়িয়ে যায় বিশ্বকাপের ট্রফি। 

২০১৯ বিশ্বকাপে শুরু থেকেই দারুণ খেলতে থাকে নিউজিল্যান্ড। সেমির দল তকমা পাওয়া কিউইরা সেমির বাঁধা টপকায় ভারতকে হারিয়ে। সামনে এখন ইংল্যান্ড। যাদের হারাতে পারলে প্রথমবারের মতো স্বাদ পাবে বিশ্বকাপ জয়ের। 

এ পর্যন্ত বিশ্বকাপে ৯৮ ম্যাচ খেলেছে নিউজিল্যান্ড। জয় পেয়েছে ৬০ ম্যাচে, পরাজয় ৩৬ টি। 

নিউজিল্যান্ড এবার জয়োৎসব করতে পারবে কিনা তার উত্তর পাওয়া যাবে ১৪ জুলাই ম্যাচ শেষে। ক্রিকেট রোমাঞ্চের অপেক্ষায় এখন ক্রিকেট ভক্তরা। 

ডেইলি বাংলাদেস/এএল/সালি