Alexa অসাধারণ স্বাদের ‘ডিমের শাকশুকা’ খেয়েছেন কি?

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৬ ১৪২৬,   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

Akash

অসাধারণ স্বাদের ‘ডিমের শাকশুকা’ খেয়েছেন কি?

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৩ ২২ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ডিম দিয়ে তৈরি যেকোনো খাবারই সবার মন কাড়ে। তাছাড়া অল্প সময়ে খুব সহজেই রান্না করা যায় বলে পুষ্টিগুণে পরিপূর্ণ ডিম বেশ জনপ্রিয়। সাধারণত ভুনা, কোর্মা অথবা ঝোল রান্না করেই খাওয়া হয় ডিম।

কিন্তু জানেন কি, এই ডিম দিয়েই সম্পূর্ণ ভিন্ন রকমের এবং খুব স্বাদের একটি রেসিপি তৈরি করা যায়। ডিমের শাকশুকা জিভে জল আনা একটি খাবার। এই সুস্বাদু খাবারটি ঘরেই তৈরি করতে পারেন, তাও খুব সহজে। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-  

উপকরণ: ৬ টি ডিম, ১ টি বড় পেঁয়াজ কুচি, ১ টি মাঝারি আকারের ক্যাপসিকাম কুচি, ২ টি রসুনের কোয়া কুচি, ২ টেবিল চামচ টমেটো পেস্ট, ২ কাপ পরিমাণে টমেটো কুচি (চার টুকরো করে কেটে ১ কাপ পানিতে সেদ্ধ করা), ১ চা চামচ জিরা, ১ চা চামচ পাপরিকা পাউডার, ১ চা চামচ মরিচ গুঁড়া, সামান্য শুকনো মরিচ টেলে গুঁড়া করে নেয়া, লবণ স্বাদমতো, গোল মরিচ গুঁড়া ইচ্ছে মতো, ধনে পাতা।

প্রণালী: একটি বড় প্যানে তেল গরম করুন। তেল গরম হয়ে আসলে এতে পেঁয়াজ কুচি দিয়ে ৫ মিনিট নাড়ুন। পেঁয়াজ নরম হয়ে আসলে এতে রসুন কুচি, ক্যাপসিকাম কুচি দিয়ে দিন। ক্যাপসিকাম কুচি নরম হয়ে আসলে এতে টমেটোর পেস্ট, টমেটো কুচি, জিরা, পাপরিকা, মরিচ গুঁড়া, শুকনো মরিচ গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মেশান। কিছুক্ষণ পর গোলমরিচ গুঁড়া দিয়ে নেড়ে মিশিয়ে নিন এবং মাঝারি আঁচে ১০ থেকে ১৫ মিনিট রান্না করুন। ঘন হয়ে আসলে এতে টমেটোর মাঝে মাঝে ৬ টি ছোটো গর্ত করে প্রতিটি গর্তে একটি করে ডিম ভেঙে দিন এবং ঢাকনা দিয়ে ঢেকে অল্প আঁচে ১০ থেকে ১৫ মিনিট অথবা ডিম সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। সবশেষে ধনেপাতা দিয়ে পরিবেশন করুন মজাদার শাকশুকা।

ডেইলি বাংলাদেশ/এএ