অসহায়দের পাশে দাঁড়াতে আরএসসিডি’র ব্যতিক্রমী উদ্যোগ

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

অসহায়দের পাশে দাঁড়াতে আরএসসিডি’র ব্যতিক্রমী উদ্যোগ

শোয়াইব আহমেদ, ঢাবি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৯ ১৭ মে ২০২০  

এবার ঈদকে সামনে রেখে উপজেলার অসহায় পরিবারগুলোর মুখে হাসি ফোটাতে এই উদ্যোগ নেয় সংগঠনটি

এবার ঈদকে সামনে রেখে উপজেলার অসহায় পরিবারগুলোর মুখে হাসি ফোটাতে এই উদ্যোগ নেয় সংগঠনটি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অনেক নিম্ন-আয়ের পরিবার বইছে অসহায়ত্বের বোঝা। ঈদকে সামনে রেখে লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার এমন অসহায় পরিবারগুলোর মুখে হাসি ফোটাতে তাদের মাঝে ঈদ উপহার দেয়ার উদ্যোগ নিয়েছে রামগতি স্টুডেন্ট কমিউনিটি ঢাকা (আরএসসিডি)। অসহায় মানুষের পাশে দাঁড়াতে শুধুমাত্র ২০ টাকা সাহায্য চেয়ে আবেদন করে সংগঠনটি। অসহায় ও ক্ষতিগ্রস্ত জনমানুষের পাশে দাঁড়ানোর লক্ষেই আরএসসিডির এমন ব্যতিক্রমী উদ্যোগটি নিয়েছে।  

করোনা দুর্যোগের শুরু থেকেই আরএসসিডি’র অসহায় ও ক্ষতিগ্রস্ত প্রায় দুইশত পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করে। তারই ধারাবাহিকতায় এবার ঈদকে সামনে রেখে উপজেলার অসহায় পরিবারগুলোর মুখে হাসি ফোটাতে এই উদ্যোগ নেয় সংগঠনটি। 

সাময়িকভাবে ঈদ কেন্দ্রিক এই উদ্যোগ নেয়া হলেও আগামী যেকোনো দুর্যোগেও এমন উদ্যোগ নিয়ে মানবকল্যাণে সবসময় অগ্রণী ভূমিকা রাখবে বলেও জানান সংগঠনটির সভাপতি সাজ্জাদ হোসাইন বাপ্পি। 

সাজ্জাদ হোসাইন বাপ্পি ডেইলি বাংলাদেশকে বলেন, অসহায় ও ক্ষতিগ্রস্ত জনমানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যেই আরএসসিডি’র এই প্রচেষ্টা। তাদের মুখে হাসি ফোটানোর লক্ষ্যে আরএসসিডির উদ্যোগে এই মানবিক আবেদন; অসহায় মানুষের পাশে দাঁড়াতে ২০ টাকা সাহায্যের আবেদন। এমন অনেকগুলো ২০ টাকার সমন্বয়েই খাবার জুটবে অসংখ্য অসহায় মানুষের মুখে। তবে কেউ যদি অধিক সাহায্য দিতে আগ্রহী থাকে তবে সে তাও দিতে পারবে বিকাশ বা রকেট নাম্বারে। 

কিভাবে কার্যক্রম পরিচালনা করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের উপজেলার ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৯টি ওয়ার্ডে টিম রয়েছে। আমাদের স্বেচ্ছাসেবকদের সহায়তায় আমাদের কাছে নিম্মবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত, মধ্যবিত্ত অসহায়দের পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করেছি। ২০ টাকায় অসহায় মানুষের পাশে দাঁড়ানোর এই উদ্যোগ থেকে অনুদানের মাধ্যমে উপজেলার সমগ্র এলাকায় অসহায় পরিবারগুলোর ঘরে ঘরে গিয়ে ঈদ সামগ্রী পৌঁছে দিবে আমাদের স্বেচ্ছাসেবকগণ। 

এতদিনের প্রচারণায় সহযোগিতায় কেমন সাড়া মিলেছে সে বিষয়ে বাপ্পি বলেন, আলহামদুলিল্লাহ, এক অভূতপূর্ব সাড়া মিলতে আরম্ভ করছে আরএসসিডি’র এই মানবিক আবেদনে। পরিমাণে অত্যন্ত ক্ষুদ্র বলে কেউ অবজ্ঞা না করে বরং মানবিক দায়িত্ববোধ থেকে সবাই সবার অবস্থান থেকে এগিয়ে আসছেন। সকলের এই আন্তরিক সহযোগিতা আমাদের জন্য অত্যন্ত অনুপ্রেরণার। পরে মানব কল্যাণকর যেকোনো উদ্যোগে সবাইকে এভাবেই সবাইকে পাশে পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

আগ্রহীরা সাহায্য পাঠাবেন যেভাবে :

২০ টাকা কিংবা তার থেকে বেশি সাহায্য পাঠাতে আগ্রহী হলে নিম্নোক্ত বিকাশ কিংবা রকেট নাম্বারে পাঠাতে পারবেন। নাম্বারগুলো হলো– বিকাশ : ০১৪০৮০৯০৬৪৬ (পার্সোনাল) অথবা ০১৭৩৭২০২৫১০ (পার্সোনাল) 
রকেট নাম্বার : ০১৭৫১০৩৮৩১১১ (পার্সোনাল) অথবা ০১৯৮৮৪২৫৭৪৪৬ (পার্সোনাল)। 

ডেইলি বাংলাদেশ/জেডএম