.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

১৩ মার্চ, ১৯৭১

অসহযোগ আন্দোলন অব্যাহত ছিল

স্বরলিপি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:১০ ১৩ মার্চ ২০১৯   আপডেট: ১৩:৩২ ১৩ মার্চ ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

১৯৭১ সালের ১৩ মার্চেও অসহযোগ আন্দোলন অব্যাহত ছিল। ওদিকে ৭মার্চের পর থেকেই দেশবাসী ও বিশ্ববাসী জেনে গিয়েছিলেন যুদ্ধ আসন্ন। চলছিল মিছিল, মিটিং। অন্যদিকে স্বদেশে বিদেশি দখলদার বাহিনীর হাতে জীবন দিচ্ছিল মুক্তিকামী-সংগঠিত বাঙালি।

উল্লেখ করা প্রয়োজন, চীফ মার্শাল ল’ এড মিনিস্ট্রেটর লেঃ জেনারেল টিক্কা খান এস, পি, কে-কে ৬মার্চেই পূর্ব পাকিস্তানের গর্ভনর নিয়োগ করেন, এবং নতুন দায়িত্বভার গ্রহণের পর ৭ মার্চে তিনি ঢাকা পৌঁছান। কিন্তু নব- নিযুক্ত সামরিক গভর্নরের শপথ অনুষ্ঠান  পরিচালনা করতে রাজী হননি কোন বিচারপতি। শেখ মুজিবুর রহমানের নির্দেশনা মেনে নিয়ে তারা শপথ অনুষ্ঠান পরিচালনা করা থেকে বিরত থাকেন।

যদিও তাকে শপথ বাক্য পাঠ করানোর জন্য সামরিক সরকারের চেষ্টার কোন ত্রুটি ছিল না। ১১ মার্চ একজন মেজরের নেতৃত্বে বিচারপতি সিদ্দিকীর বাড়ি ঘিরে ফেলা হয়। সঙ্গে ছিল কমান্ডো দল। মেজর বলেন, আপনাকে যেতে হবে।
বিচারপতি সিদ্দিকীর স্ত্রী তখন ছিলেন মরণাপন্ন। বাড়ি ভর্তি লোকের সামনে বিচারপতি সিদ্দিকী বলেন, যাবো না, যা পারো করো। পরে টিক্কা নিজে টেলিফোন করে বলেন, আপনার গোটা ফ্যামিলিকে আমি ক্যান্টনমেন্টে এনে রাখবো। বিচারপতির উত্তর ছিল, তা রাখতে পারেন কিন্তু শপথ গ্রহণ করাতে যাবো না।

সকাল নেই, বিকেল নেই এমনটি রাত নয়টা-দশটা পর্যন্ত মিছিল চলছিল শহরে শহরে।

সূত্র : অসহযোগ আন্দোলন, একাত্তর : রশীদ হায়দার।

ডেইলি বাংলাদেশ/আরএ

শিরোনাম

শিরোনামসাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বাংলাদেশের বিদায় শিরোনামবাসচাপায় আবরারের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের শিরোনামযশোরের শার্শায় পিকআপ ভ্যানচাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন শিরোনামরাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিইউপির ছাত্র নিহতের প্রতিবাদে প্রগতি সরণিসহ কয়েকটি সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ; নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সফলভাবে বাইপাস সার্জারি সম্পন্ন শিরোনামক্রাইস্টচার্চ হামলা: নিহতদের দাফন শুরু; এখনো হস্তান্তর হয়নি সব মরদেহ শিরোনামঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস চালু ২৯ মার্চ