অল্প খরচে খুশকি থেকে মুক্তির অব্যর্থ দুই উপায়

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

অল্প খরচে খুশকি থেকে মুক্তির অব্যর্থ দুই উপায়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৬ ৬ আগস্ট ২০২০  

খুসকির সমস্যা সমাধানের উপায়

খুসকির সমস্যা সমাধানের উপায়

চুলের স্বাস্থ্য ভালো রাখার জন্য অনেকেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেন। তারপরও নানা সমস্যায় ভুগতে হয় অনেককেই। এর মধ্যে খুশকি একটি বিরাট সমস্যা। যা খুবই বিরক্তিকর। বর্তমানে পরিবেশের মাত্রাতিরিক্ত দুষণের ফলে প্রায় সারা বছরই এই সমস্যা লেগেই থাকে। 

অতিরিক্ত চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশন ইত্যাদি সমস্যায় বেশিরভাগ ক্ষেত্রে দায়ি এই খুশকি। তাই সঠিক সময়ের মধ্যেই খুশকির সমস্যা সমাধান করা জরুরি। খুশকি থেকে রেহাই পেতে বাজারে নানা ধরনের শ্যাম্পু ও লোশন পাওয়া যায়। তবে সেগুলোতে থাকা বিভিন্ন রাসায়নিক উপাদানের প্রভাবে চুলের আরো ক্ষতি হতে দেখা যায়। তাই জেনে নিন এমন দুটি কার্যকরী ভেষজ উপাদান সম্পর্কে, যেগুলো খুশকির সমস্যা দ্রুত সমাধান করতে একেবারে অব্যর্থ।

নারকেল তেল 

নারকেল তেল খুশকির প্রকোপ কমাতে খুবই কার্যকরী। এছাড়া চুলের গোড়া ময়েশ্চারাইজ করে খুশকি এবং স্ক্যাল্প ইনফেকশনের সম্ভাবনাও অনেক কমিয়ে দেয় এই তেল। সপ্তাহে দু’বার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারকেল তেলের মালিশ করলে দ্রুত উপকার পাবেন।

লেবুর রস

দুই টেবিল চামচ লেবুর রস অল্প পানির সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। ২ থেকে ৫ মিনিট ম্যাসাজ করার পর চুল ধুয়ে নিন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দু’বার এই ভাবে চুলে লেবু ব্যবহার করুন।

ডেইলি বাংলাদেশ/এএ