Alexa অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা বুধবার

ঢাকা, শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২১ ১৪২৬,   ০৮ রবিউস সানি ১৪৪১

অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা বুধবার

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০:৪১ ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৫:৪৭ ৩১ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

আগামীকাল বুধবার ঘোষিত হচ্ছে চলতি অর্থবছররের (২০১৮-১৯) দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি। এ লক্ষ্যে সকাল সাড়ে ১১টায় রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের সভাকক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে গভর্নর ফজলে কবির নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক জী. এম. আবুল কালাম আজাদ গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগামীকাল ব্যাংকের মূল ভবনের পঞ্চম তলায় জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে নতুন মুদ্রানীতি ঘোষণা করা হবে।

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবারের মুদ্রানীতিতে বিভিন্ন লক্ষ্যমাত্রা প্রাক্কলনের ক্ষেত্রে খুব একটা পরিবর্তন আসছে না। প্রতিবারের মতো এবারেও মুদ্রানীতির কৌশল নির্ধারণে বিভিন্ন পক্ষের সঙ্গে মতবিনিময় করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতে বার্ষিক ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয় ১৬ দশমিক ৮০ শতাংশ। এর বিপরীতে অর্জিত হয়েছে ১৩ দশমিক ২০ শতাংশ। 

ধারণা করা হচ্ছে, এবারের মুদ্রানীতিতেও লক্ষ্যমাত্রা আগের মতোই থাকবে। আগের মুদ্রানীতিতে সরকারি খাতে ১০ দশমিক ৪০ শতাংশ ঋণ বাড়ানোর লক্ষ্য ধরা হলেও তা বেড়েছে ১২ দশমিক ৫১ শতাংশ। এছাড়া এবারের বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫০ শতাংশে সীমিত রাখার সরকারি লক্ষ্যমাত্রা রয়েছে। ডিসেম্বর পর্যন্ত গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৫ শতাংশ।

সাধারণত অর্থবছর হিসাবে প্রতিবছর দুইবার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে একটি করা হয় অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাইতে এবং অন্যটি জানুয়ারিতে। সাধারণত মুদ্রার গতিবিধি প্রক্ষেপণ করে এই মুদ্রানীতি। এতে ঋণপ্রবাহ, কেন্দ্রীয় ব্যাংকের নীতি নির্ধারণী সুদহার, বৈদেশিক মুদ্রাবাজারসহ বিভিন্ন বিষয়ে তুলে ধরা হয়।

মুদ্রানীতির অন্যতম কাজগুলো হল, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করা, ঋণের প্রক্ষেপণের মাধ্যমে সরকারি-বেসরকারি ঋণের যোগান ধার্য করা এবং মুদ্রার প্রচলন নিয়ন্ত্রণ করা।

ডেইলি বাংলাদেশ/এসআইএস