Alexa অর্থপাচারের বিষয়ে এনজিওগুলোকে সতর্ক থাকার পরামর্শ

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

অর্থপাচারের বিষয়ে এনজিওগুলোকে সতর্ক থাকার পরামর্শ

 প্রকাশিত: ২৩:৪৭ ২১ মার্চ ২০১৮   আপডেট: ২৩:৪৭ ২১ মার্চ ২০১৮

এনজিও প্রতিষ্ঠানসমূহ কর্তৃক অনুদান গ্রহণ ও সদস্যদের মাঝে বিতরণে যাতে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কর্মকাণ্ড বা অন্য কোনো অপরাধমূলক কাজে ব্যয় না হয়, সেদিকে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বুধবার (২১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ‘মানিলন্ডারিং প্রতিরোধ ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে এনজিওগুলোর করণীয়’ শীর্ষক এক সভায় এই পরামর্শ দেন  বিএফআইইউ’র প্রধান ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান।

সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর প্রধান ও ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান। আরো উপস্থিত ছিলেন এনজিও অ্যাফেয়ার্স ব্যুরোর মহাপরিচালক ও অতিরিক্ত সচিব কে এম আব্দুস সালাম। সভায় সভাপতিত্ব করেন বিএফআইইউ উপপ্রধান মো. মিজানুর রহমান জোদ্দার। এছাড়া এ সময় ৬০টি গুরুত্বপূর্ণ এনজিও প্রতিষ্ঠানের প্রতিনিধি ও এনজিও প্রতিষ্ঠানের রেগুলেটরদের প্রায় শতাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা মানিলন্ডারিং প্রতিরোধ ও সন্ত্রাসবিরোধী আইনের বিধি-বিধান ও এ বিষয়ে ইস্যুকৃত নির্দেশনা অনুযায়ী এনজিও প্রতিষ্ঠানসমূহের কর্মকর্তাদের দায়-দায়িত্ব এবং করণীয় বিষয়ে দিক-নির্দেশনা দেওয়াসহ এনজিও প্রতিষ্ঠানসমূহ কর্তৃক অনুদান গ্রহণ ও সদস্যদের মাঝে বিতরণে যাতে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কর্মকাণ্ড বা অন্য কোনো ধরনের অপরাধমূলক কাজে ব্যয় না হয় সেদিকে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়।

এ সময় বক্তারা মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বিএফআইইউ ও এনজিও অ্যাফেয়ার্স ব্যুরোসহ সংশ্লিষ্ট সকলে একযোগে কাজ করার যৌথ ঘোষণা দেন।

ডেইলি বাংলাদেশ/ আরএ