অরিত্রির আত্মহত্যায় দায়ীদের বিচার চেয়ে মানববন্ধন

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

অরিত্রির আত্মহত্যায় দায়ীদের বিচার চেয়ে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৬:২১ ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৬:২১ ৫ ডিসেম্বর ২০১৮

অরিত্রির আত্মহত্যায় দায়ীদের বিচারের দাবিতে আন্দোলনরত ভিকারুননিসা নূন স্কুলের শিক্ষার্থীবৃন্দ। ছবি: সংগৃহীত

অরিত্রির আত্মহত্যায় দায়ীদের বিচারের দাবিতে আন্দোলনরত ভিকারুননিসা নূন স্কুলের শিক্ষার্থীবৃন্দ। ছবি: সংগৃহীত

ভিকারুননিসা স্কুল শিক্ষার্থী অরিত্রি আত্মহত্যার ঘটনায় শোক প্রকাশ করে দোষীদের বিরুদ্ধে দ্রুত আইনী ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে ‘চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ’।

একইসঙ্গে সরকারকে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের হৃদয়বিদারক ঘটনার পুনরাবৃত্তি বন্ধে আরো কঠোর হওয়ার আহ্বানও জানায় সংগঠনটি।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনটির সভাপতি কামরুন্নাহার ডানা এ দাবি জানান।

এতে বক্তারা বলেন, ২০১১ সালে উচ্চ আদালত হতে এক নির্দেশনায় শিক্ষা প্রতিষ্ঠানে সব ধরনের শারীরিক ও মানসিক শাস্তি প্রদান নিষিদ্ধ ঘোষণা করা হয়। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি পরিপত্রও জারি হয়, যাতে সব শিক্ষা প্রতিষ্ঠানকে এ নির্দেশনা মেনে চলতে বলা হয়। তারপরও শিক্ষা প্রতিষ্ঠানগুলো এসব নির্দেশনা মানছেন না।

মানববন্ধনে আরো বলা হয়, আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর তথ্য অনুযায়ী চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত সারাদেশে ১৭১জন শিক্ষার্থী শিক্ষকদের নির্যাতনের শিকার হয়েছে। যার মধ্যে দু’জন শিক্ষার্থী নির্যাতনের পর আত্মহত্যা করে।

এর প্রেক্ষিতে মানববন্ধনে সংগঠনটির পক্ষ থেকে বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়।

সুপারিশগুলোর মধ্যে রয়েছে- অরিত্রির ঘটনাসহ এ ধরনের সব ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দ্রুত বিচার সম্পন্ন করা, সব শিক্ষা প্রতিষ্ঠানে শিশুর শারীরিক ও মানসিক শাস্তি বন্ধের বিষয়ে বাধ্যবাধকতা সৃষ্টি, শিক্ষকদের নিয়োগপত্রে এ বিষয়ে শাস্তি প্রদান এবং তা দণ্ডনীয় অপরাধ হিসেবে উল্লেখ করা ইত্যাদি।

মানববন্ধনে অন্যান্যর মধ্যে আসক-এর নির্বাহী পরিচালক শিপা হাফিজসহ বিভিন্ন সংগঠনের মানবাধিকারকর্মী, আইনজীবী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/শেতু/আরএইচ/এসআইএস

Best Electronics