Exim Bank Ltd.
ঢাকা, বুধবার ২২ আগস্ট, ২০১৮, ৭ ভাদ্র ১৪২৫

অভিশপ্ত পুতুল

নুসরাত মোহনাডেইলি-বাংলাদেশ ডটকম
অভিশপ্ত পুতুল
ফাইল ছবি

হরর মুভি দেখতে আমরা সকলেই কম বা বেশি পছন্দ করি। এ ধরণের মুভির একটা বড় অংশের মূল উপকরণ কোনো অভিশপ্ত পুতুল। পুতুল নিয়ে অন্ধবিশ্বাস, কল্পকাহিনী, বিভিন্ন ধরণের মিথ চালু আছে। আপনি যদি পুতুল অভিশপ্ত হওয়ার বিষয়টি বিশ্বাস করে থাকেন তবে চিন্তা করুন যেগুলো সম্পর্কে আমরা জানি সেটি ছাড়াও আরো কত ধরণের পুতুল আছে বিশ্বে যেগুলো অভিশপ্ত যেগুলো আমরা জানি না। আমাদের আশে পাশেও থাকতে পারে। সাধারণ কোনো জ্বীন বা প্রেতাত্মা এসব পুতুলের ওপর ভর করে থাকে বলেই বেশিরভাগ ধারণা করা হয়। বিশ্বের বিখ্যাত কিছু অভিশপ্ত পুতুলের কথাই আজ বলব।

(১) জুলিয়েট:

জুলিয়েট যুগের পর যুগ একই পরিবারে ছিল। এবং সেই পরিবারের প্রতিটি মহিলার ওপর সে তার নিজের অভিশাপ ছড়িয়ে দিয়েছে। কথিত আছে সেই পরিবারের মহিলাদের প্রত্যেকের দুটি করে সন্তান হত একটি ছেলে এবং একটি মেয়ে। ছেলেগুলোর প্রত্যেকেই জন্মের তৃতীয় দিন মারা যত। সেই পরিবারের সদস্যদের মতে জুলিয়েটের কাছ থেকে তারা কান্না, চিৎকার শুনেছে। তারা এটাও বিশ্বাস করে যে জুলিয়েট মৃত ছেলে শিশুগুলোর আত্মা ধারণ করে। (২) মার্সি:

ধারণা করা হয়, মার্সি একটি সাত বছরের মেয়ে শিশুর আত্মা ধারণ করে। মার্সি বিভিন্ন মালিকের অধীনে ছিল বিভিন্ন সময়ে। সকলেই এই পুতুলটিকে নিয়ে নানা রকম ভূতুড়ে কথা বলেছে। মার্সিকে প্রায় সময়ে মানুষের মত হাটতে চলতে দেখা গেছে। কথিত আছে, তার আশে পাশে পাওয়ার সাপ্লাই ছাড়াই রেডিও-টেলিভিশন চালু হয়ে যেত।

(৩) ম্যান্ডি:

ম্যান্ডি নামের একটি চীনামাটির পুতুল পৃথিবীর সবচাইতে ভয়ংকর পুতুল গুলোর মধ্যে একটি। ১৯১০ সালে এই পুতুলটি তৈরি করা হয়েছিল। এর পূর্বের মালিক ব্রিটিশ কলম্বিয়া জাদুঘরে পুতুলটি দান করে। তার মতে তিনি ম্যান্ডি থাকাকালীন বাড়িতে রাতের বেলা কান্নার শব্দ শুনতে পেতেন। জাদুঘরে পুতুলটি দান করার পর তার বাড়িতে এসব অদ্ভুত কান্ডকীর্তি বন্ধ হয় কিন্তু তা জাদুঘরে শুরু হয়। কথিত আছে, ম্যান্ডি আসার পর থেকে জাদুঘরে কান্নার শব্দ থেকে শুরু করে যখন কেউ সেখানে থাকেনা তখন হাটা চলার শব্দ পর্যন্ত পাওয়া যায়।

(৪) অ্যামান্ডা:

অ্যামান্ডার উৎপত্তি কোথায় বা কখন সেটি জানা যায়নি। হঠাৎ করেই অ্যামান্ডা জনপ্রিয় হয়ে উঠে কয়েক বছর আগে যখন ই-বেতে তাকে বিক্রয়ের জন্য প্রথম বিজ্ঞাপন দেয়া হয়। এরপর থেকে তাকে ১০বারের বেশি বিক্রয় করা হয়েছে। কখনই সে এক জায়গায় বেশিদিন টিকতে পারেনি। তার বর্তমান মালিক বলে, অ্যামান্ডাকে কাঁচের বাক্সে বন্দী করে রাখা হয়েছে। কিন্তু সেখান থেকেও তার কাঁচে ঘষাঘষির শব্দ শুনতে পাওয়া যায় যেন সে মুক্তি চাচ্ছে। তার পূর্বের মালিক বলেছে যে অ্যামান্ডা দুর্ভাগ্য বয়ে আনে। আরো অনেকেই বলেছে অ্যামান্ডাকে এক জায়গায় রেখে গেলে তাকে সেখানে পাওয়া যেত না। যেন নিজে নিজেই চলাচল করে সে। (৫) পেগি:

জেন হ্যারিস, একজন অতিপ্রাকৃতিক বিষয়ক তদন্তকারী, পেগি নামক এই ভৌতিক পুতুলটির ছবি এবং ভিডিও ধারণ করে তা ইন্টারনেটে ছেড়ে দেন। সবচাইতে অদ্ভুত ব্যাপার হচ্ছে এই পুতুলটি অন্যান্য অভিশপ্ত পুতুলের মত নয়। অন্যান্য পুতুলগুলোর ক্ষেত্রে দেখা যায় যেই জায়গায় পুতুলটি আছে তার আশেপাশে ভৌতিক ঘটনা গুলো ঘটে থাকে। কিন্তু পেগির প্রভাব কারো ওপর পড়ার জন্য তার ছবি বা ভিডিওই যথেষ্ট। প্রথম পেগির ছবি ও ভিডিও বের হওয়ার পর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ৮০ জন মাথাব্যথা, অস্থিরতা এবং হ্যালুসিনেশন এর কথা বলেছেন। একজন মহিলা তো হার্ট অ্যাটাকের কথাও বলেছেন। আপনি সুস্থ বোধ করছেন তো? (৬) চোখ বাঁধা পুতুল:

এই পুতুলটির আসল নাম কেউ জানে না। পুতুলটি আবিষ্কৃত হয় সিঙ্গাপুরে, এক রাস্তার পাশে চোখ বাঁধা অবস্থাতে। এই পুতুলটিকে একা একা হাটতে চলতে দেখা গেছে। মুখ এপাশ ওপাশ ঘোরাতেও দেখা আছে। এমনও গুজব আছে যে এই পুতুলটি একজন প্রাপ্তবয়স্ক মহিলার গলার স্বরে কথা বলে। ধারণা করা হয় যে, এই পুতুলটির মালিক এর চোখ বেঁধে একে রাস্তায় ফেলে যান যেন পুতুলটি তার পিছু করতে না পারে। এমনও কথিত আছে যে, যারা এই পুতুলটির চোখের বাধন খুলে দেন এই অদ্ভুত পুতুলটি তার পিছু করে।  (৭) ক্যারোলিন:

চীনামাটির পুতুল ক্যারোলিন। পুতুলটি ভূতুড়ে হলেও ক্ষতিকর নয় বলেই দাবি মানুষের। ম্যাসাশুসেটস এর প্রাচীন জিনিসপত্রের এক দোকানে এর দেখা পাওয়া যায়। বলা হয়ে থাকে যে, এই পুতুলের মধ্যে তিনিটি বালকের আত্মা ভর করে আছে। এবং পুতুলটি এই তিনজনের মধ্যে কে চালাবে তাই নিয়ে এদের মধ্যে দ্বন্দ্ব চলতে থাকে সারাক্ষণ। লোকজন এটাও বলে থাকেন যে পুতুলটিকে নিজের খুব কাছে নিয়ে আসলে পুতুলটি আপনার সাথে কথা বলবে। (৮) অ্যানাবেল:

অ্যানাবেল বা কনজিউরিং মুভিগুলো যারা দেখেছেন তারা সকলেই অ্যানাবেলের সাথে পরিচিত। তবে মজার বিষয় হল, মুভিতে দেখানো পুতুলটি কিন্তু সত্যিকার অ্যানাবেল এর চেহারা নয়। মুভি বানানোর জন্য পুতুলটির চেহারা ভয়ংকর করে তোলা হয়েছে। সত্যিকার অ্যানাবেল দেখতে খুবই নরম-সরম প্রকৃতির। কিন্তু দেখতে নির্বিকার হলেও অ্যানাবেল পুতুলটি সত্যিই ভয়ংকর। সেই পুতুলটি এখন বিখ্যাত এক্সরসিজম বিশেষজ্ঞ এড এবং লরেনের সংগ্রহশালায় আবদ্ধ আছে। সেই পুতুলটিকে এখনো দেখলে মনে হয় যেন তার মধ্যে কিছু একটা জীবিত আছে। সেই জিনিসটা অপেক্ষা করছে, কখন সে এই খাঁচা থেকে বের হবে , আর নতুন কারো শরীর খুঁজে বের করবে অমরত্ব লাভের জন্য। (৯) এমিলিয়া:

এমিলিয়া বিখ্যাত অভিশপ্ত পুতুল গুলোর মধ্যে হয়তো সবচাইতে পুরোনো। সেই ১৮০০ শতকের সময় থেকে এমিলিয়ার গল্প প্রচলিত। একে নিয়েই সবচাইতে বেশি গল্প প্রচলিত আছে এবং স্বাভাবিকভাবেই এমিলিয়াকে নিয়ে উৎসাহ বেশি কারণ এটি ছিল ইতালির রাজার পুতুল। এত দীর্ঘ সময় বেঁচে থাকার কারণে ধারণা করা হয় একাধিক ভূত বা আত্মা এই পুতুলে বাস করেছে বিভিন্ন সময়ে। বর্তমান সময়ে শোনা যায়, এমিলিয়া রাতের বেলা তার মাকে ডাকে। বিষয়টি আরো ভয়ংকর কারণ এই পুতুলটির কন্ঠের বাক্স বহু আগেই ভেঙ্গে ফেলা হয়েছে। এই পুতুলটির ভেতর এখন কোনো সাউন্ড সিস্টেম নেই। (১০) এলমো:

এই পুতুলটিকে দেখতে মোটেও ভংকর মনে হয় না। কিন্তু যেই পুতুলটি আপনার বন্ধু হওয়ার কথা ছিল সে মোটেই বন্ধুসুলভ নয়। একটা পরিবার এই পুতুলটি ঘরে নিয়ে গেলে পুতুলটি কারো নাম নেয়ার আগে “কিল” অর্থাৎ মারো এই শব্দটি বলছিল। জিনিসটি এতটাই ভূতুড়ে ছিল যে সাথে সাথেই পরিবারটি পুতুলটিকে সরিয়ে ফেলে। আজ পর্যন্ত এই পুতুলটির অবস্থান ঠিক জানা যায় নি। আবার ঐ পরিবারের কেউ খোলাসা করে বলেননি আসলে পুতুলটির কি হয়েছিল।

ডেইলি বাংলাদেশ/আরএজে

আরও পড়ুন
SELECT id,hl2,news.cat_id,parent_cat_id,server_img,tmp_photo,entry_time,hits FROM news AS news INNER JOIN news_hits_counter AS nh ON news.id=nh.news_id WHERE entry_time >= "2018-08-15 03:55" AND news.cat_id LIKE "%#16#%" ORDER BY hits DESC,id DESC LIMIT 10
SELECT id,hl2,news.cat_id,parent_cat_id,server_img,tmp_photo,entry_time,hits FROM news AS news INNER JOIN news_hits_counter AS nh ON news.id=nh.news_id WHERE entry_time >= "2018-08-15 03:55" ORDER BY hits DESC,id DESC LIMIT 20
সর্বাধিক পঠিত
ভারতে নিকের পরিবার, কাল প্রিয়াঙ্কার বাগদান!
ভারতে নিকের পরিবার, কাল প্রিয়াঙ্কার বাগদান!
প্রিয়াঙ্কার ‘হবু বর’ কে এই নিক?
প্রিয়াঙ্কার ‘হবু বর’ কে এই নিক?
বিয়ে সেরেছেন পপি, বর পুরনো প্রেমিক!
বিয়ে সেরেছেন পপি, বর পুরনো প্রেমিক!
পরিচালকের সঙ্গে মম’র অবৈধ সম্পর্ক, ঘটেছে হাতাহাতি!
পরিচালকের সঙ্গে মম’র অবৈধ সম্পর্ক, ঘটেছে হাতাহাতি!
নারীদের জন্য হজ জিহাদের সমতুল্য
নারীদের জন্য হজ জিহাদের সমতুল্য
মাতাল প্রিয়াঙ্কা, ভিডিও করলেন নিক!
মাতাল প্রিয়াঙ্কা, ভিডিও করলেন নিক!
কারাগারে সুখময় জীবন!
কারাগারে সুখময় জীবন!
আবেদনময়ী পপি, পেতে গুনতে হবে ১০ লাখ!
আবেদনময়ী পপি, পেতে গুনতে হবে ১০ লাখ!
‘ছোট’কে বিয়ে করে শিরোনাম, অস্বীকারে তোপের মুখে নায়িকা!
‘ছোট’কে বিয়ে করে শিরোনাম, অস্বীকারে তোপের মুখে নায়িকা!
কেন বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী?
কেন বিয়ে করেননি অটল বিহারী বাজপেয়ী?
ভাগে কোরবানি এবং নাম দেয়ার বিধি-বিধান
ভাগে কোরবানি এবং নাম দেয়ার বিধি-বিধান
শোয়েব আখতার: এক গতিদানবের ক্যারিয়ার
শোয়েব আখতার: এক গতিদানবের ক্যারিয়ার
অতিরিক্ত ঘামছেন? যা করবেন…
অতিরিক্ত ঘামছেন? যা করবেন…
প্রেম চলছে নাকি বিয়েও হয়েছে?
প্রেম চলছে নাকি বিয়েও হয়েছে?
সোনা, হিরে ছাড়াই সাতপাক ঘুরবেন দীপিকা, কেন জানেন?
সোনা, হিরে ছাড়াই সাতপাক ঘুরবেন দীপিকা, কেন জানেন?
শাকিব-বুবলীর জুটি ভাঙনে যা বললেন অপু
শাকিব-বুবলীর জুটি ভাঙনে যা বললেন অপু
কারিনাকে পেতে গুনতে হবে ৮ কোটি!
কারিনাকে পেতে গুনতে হবে ৮ কোটি!
সুমির অন্তরঙ্গ দৃশ্য ফাঁস, যা বললেন নায়িকা!
সুমির অন্তরঙ্গ দৃশ্য ফাঁস, যা বললেন নায়িকা!
কোরবানির গোশত সংরক্ষণ পদ্ধতি
কোরবানির গোশত সংরক্ষণ পদ্ধতি
‘দেহ দাও নয়তো স্তন বড় করো’!
‘দেহ দাও নয়তো স্তন বড় করো’!
শিরোনাম:
পল্লবীতে বাড়িতে রিজার্ভ ট্যাংক বিস্ফোরণ, দগ্ধ ৯ আজ পবিত্র ঈদুল আজহা; ডেইলি বাংলাদেশের পক্ষ থেকে সবাইকে ঈদের শুভেচ্ছা গাড়ির মন্থর গতি, জানজটে নাকাল যাত্রীরা ঈদের আগেই মুক্তি পেলেন অভিনেত্রী নওশাবা বগুড়ায় মা-মেয়ের লাশ উদ্ধার