Alexa অভিযুক্তদের বাঁচানোর চেষ্টার অভিযোগ তদন্ত কমিটির বিরুদ্ধে

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ভিক্টোরিয়া কলেজে অর্থ-কেলেংকারি

অভিযুক্তদের বাঁচানোর চেষ্টার অভিযোগ তদন্ত কমিটির বিরুদ্ধে

কুমিল্লা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৪ ১৯ জুলাই ২০১৯  

ডেইলি বাংলাদেশ

ডেইলি বাংলাদেশ

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অর্থ কেলেংকারীর তদন্ত প্রতিবেদন দফায় দফায় পেছানো হচ্ছে। কোটি কোটি টাকা নয় ছয়ের এ অভিযোগ সদ্য বিদায়ী অধ্যক্ষ রতন কুমার সাহার বিরুদ্ধে। মসজিদ, কর্মচারী কল্যাণ তহবিল, আইসিটিসহ কলেজে ডজনের বেশি অ্যাকাউন্টে টাকা নয়-ছয় করার অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয়, জাতীয় পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালসহ অর্ধশতাধিক মিডিয়া এ দুর্নীতি  অভিযোগ বিষয়ে সংবাদ প্রচার করেছে। তবে সময়ের পরিক্রমায় অভিযুক্ত সাবেক অধ্যক্ষের পক্ষে ওকালতি করেছেন তারই সাঙ্গপাঙ্গরা। নানা অভিযোগ মাথায় নিয়ে গত ১১ জুন বিদায় নেন রতন কুমার সাহা। তার বিদায়ের পর পত্রিকার সংবাদের সূত্র ধরে ১৫জুন একটি তদন্ত কমিটি গঠন করেন কলেজের নব নিযুক্ত অধ্যক্ষ।  

গত জুন মাসে এ প্রতিবেদন জমার কথা থাকলেও জুলাই মাসের অর্ধ সময় অতিক্রম করলেও তদন্ত প্রতিবেদন দাখিল করেনি তদন্ত কমিটি। দূর্নীতির প্রতিবেদন নিয়ে দফায় দফায় কালক্ষেপণ নিয়ে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। অধ্যক্ষের পরিবর্তন মানে নতুন সকল হিসাব প্রস্তুত। তাহলে সব ব্যাংক অ্যাকাউন্টে হিসাব সংগ্রহে কোন বিলম্ব নেই। তবে অভিযুক্ত রতন কুমার সাহা ও তার সঙ্গীদের  বাঁচাতেই কালক্ষেপণ? এমনি মনে করেছেন ভিক্টোরিয়া সরকারি কলেজের নাম প্রকাশ না করার শর্তে সাধারণ শিক্ষক, অফিস স্টাফ ও শিক্ষার্থীরা।

অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী মো. নাজমা নূর বলেন, মা-বাবার টাকা দেয়ার সামর্থ নেই। ধর্মপুর একটা ম্যাচে থাকি। টিউশনি করে নিজের খরচ চালাই, কলেজের বেতন ফি দেই। বহু শিক্ষার্থী পার্ট টাইম জব করে। এমন ছাত্র-ছাত্রীও আছে যারা যাকাত-ফেতরার টাকা দিয়ে কলেজ ফি দেয়। যখন শুনি আমাদের স্যারেরা আমাদের টাকা লুটপাট করেছে, স্যারদের প্রতি ঘৃণা হয়। তাদের থেকে আমরা কী শিক্ষা গ্রহণ করবো?

কলেজের একজন তৃতীয় শ্রেণির কর্মচারী বলেন, কর্মচারী কল্যাণ ফান্ড থেকে সবচেয়ে বেশি অর্থ চুরি হয়েছে। এর সঙ্গে কর্মচারীদের একটা অংশ জড়িত। আর তারা রাজনৈতিক লেজুরবৃত্তি করে। কলেজ থেকে প্রকাশিত বন্ধন বইটা খুললে দেখা যায়, তারা বিএনপি জামায়াতের আমলে নিয়োগ পেয়েছেন। তাদের বিদায় না করলে দুর্নীতি বন্ধ করা সম্ভব নয়।

নাম পরিচয় গোপন রাখা শর্তে একজন সহকারী অধ্যাপক বলেন, অভিযুক্ত অধ্যক্ষের পক্ষে যারা ফেসবুকে এবং কলেজ সভায় দালালি করেছে, তাদেরও তদন্ত হওয়া উচিত। কোটি কোটি টাকা একজন ইন্ডিয়া নিয়ে যায়নি। সঙ্গে আরো নেতারা জড়িত আছেন। সারা জীবন শিক্ষাকতা করে বইয়ের কোন পাতায় কোনটা আছে এটা জানা সম্ভব। শেষ জীবনে এক-দেড় বছরে কোন ফান্ড থেকে পুকুর চুরি করা যাবে, কোনটা থেকে সাগড় চুরি করা যাবে এটা অফিসে বসে বছরের পর বছর যারা টাকার যোগ বিয়োগ করে, তারাই বলতে পারবে। তারাই  এ কাজটা করেছে। সুতরাং তাদের আগে ধরা দরকার। এসকল নব্য চেতনাবাজ, অনুপ্রবেশকরী, দুর্নীতিবাজ শিক্ষক, কর্মকর্তাদের ভিক্টোরিয়া কলেজ থেকে বিদায় করে দিলে শতবর্ষী ঐতিহ্যবাহী এ কলেজ বন্ধ হয়ে যাবে না।

কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান অধ্যাপক মো: মোশারফ হোসেন বলেন, যেহেতু এখনো প্রতিবেদনটি জমা দেয়া হয়নি। এখন আমি সাংবাদিকদের সঙ্গে কথা বলতে প্রস্তুত নই। আমাকে মন্তব্য করার জন্য নিষেধ করা হয়েছে।

কলেজের  বর্তমান অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইয়া জানান, গত মাসের ৩০ তারিখ তদন্ত প্রতিবেদন জমা দেয়ার কথা ছিলো, তদন্ত কমিটি তা  করতে পারে নাই। তারা আবার সময় চেয়েছে তাদের সময় দিয়েছি। গত ১৪ জুলাই এসে তারা পুনরায় সময় চেয়েছে তাদের সময় দিয়েছি। কমিটির বক্তব্য হলো, তারা যাচাই বাচাই করে জমা দিবে। তাই একটু সময় লাগবে। তবে কত দিন সময় লাগবে এমন প্রশ্নে অধ্যক্ষ বলেন, নির্ধারিত সময় তো আগেই অতিবাহিত হয়ে গেছে। আশা করি অল্পদিনে তা প্রকাশ করতে পারবো।

ডেইলি বাংলাদেশ/জেডএম

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩