অভিনয় শিল্পী সংঘের নির্বাচন ২১ জুন

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ৩ ১৪২৬,   ১২ শাওয়াল ১৪৪০

অভিনয় শিল্পী সংঘের নির্বাচন ২১ জুন

নাজমুল আহসান ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৯ ১৪ মে ২০১৯   আপডেট: ১৫:৩৮ ১৩ জুন ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টেলিভিশন অভিনয় শিল্পীদের সংগঠন অভিনয়শিল্পী সংঘের নির্বাচিত কমিটির মেয়াদ এরই মধ্যে শেষ হয়েছে। শিল্পীদের সংগঠিত রাখা, স্বার্থ রক্ষা করা ও নিয়ম-শৃঙ্খলা বজায় রেখে কাজ করার উদ্দেশ্য নিয়ে আগামী ২১ জুন অভিনয়শিল্পী সংঘের দ্বি–বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার দুপুরে ডেইলি বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন বর্তমান কমিটির সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম।

তিনি বলেন, ১৯ এপ্রিল অভিনয়শিল্পী সংঘের দ্বি–বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কিছু সাংগঠনিক জটিলতার কারণে পিছিয়ে যায়। এবার নতুন তারিখে আগামী ২১ জুন সমিতির দ্বি–বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ওই দিন সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত। ওইদিন রাতেই ভোট গণনা শেষে নির্বাচনের ফলাফল প্রকাশ করা হবে।

মনোনয়নপত্র সংগ্রহ, জমা এবং প্রত্যাহারের বিষয়ে নাসিম বলেন, এবারের নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক ব্যক্তিরা আগামী ১৫ মে থেকে ১৮ মে পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন। আর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২২ মে এবং  ২৯ অথবা ৩০ মে পর্যন্ত প্রত্যাহার করতে পারবেন। এর পরেই জানা যাবে ২১ পদের বিপরীতে কতজন প্রার্থী ও কয়টি প্যানেল হচ্ছে

নাসিম আরো জানান, এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দ্বায়িত্ব পালন করবেন খায়রুল আলম সবুজ।  নির্বাচন কমিশনার হিসেবে আরো থাকবেন মাসুম আজিজ ও বিন্দাবন দাস। বর্তমান সমিতির সদস্য সংখ্যা ৮১৯ জন। তবে যারা চাঁদা পরিশোধ করে নবায়ন হবেন তারাই ভোট দিতে পারবেন।

সম্প্রতি অভিনয় শিল্পী সংঘ সমাজসেবা অধিদফতরে নিবন্ধিত হয়েছে। কিন্তু সমিতির সদস্যদের মধ্যে কথা উঠে বর্তমান কমিটির কয়েকজন ব্যক্তির নামে নিবন্ধন করা হয়েছে।

এ বিষয়ে নাসিম বলেন, সমিতির নিবন্ধন এখন প্রত্যেকটি সদস্যের নামে। আমরা যখন সমাজসেবা অধিদফতরে সমিতির নিবন্ধন করতে যাই তখন তারা অপশন দেয় অল্প সংখ্যক লোকের নামে নিবন্ধন করলে দ্রুততার সঙ্গে হবে। সেই মোতাবেক কমিটির ২১ জনের দ্বিগুন ৪২ জনের নামে নিবন্ধন করা হয়। কিন্তু পরবর্তীতে সমিতির ৮১৯ জন সদস্যকেই অন্তর্ভুক্ত করা হয়েছে। 

অভিনয় শিল্পী সংঘে বর্তমানে যে কমিটি ক্ষমতায় রয়েছে তাদের নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ১০ ফেব্রুয়ারি। সেখানে সভাপতি পদে জয়ী হয়েছিলেন শহীদুল আলম সাচ্চু, আর সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছিলেন আহসান হাবিব নাসিম। এছাড়াও সহ-সভাপতি নির্বাচিত হন আজাদ আবুল কালাম, জাহিদ হাসান শোভন ও তানভিন সুইটি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন অর্থ সম্পাদক তানিয়া আহমেদ।

যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন আনিসুর রহমান মিলন ও রওনক হাসান। সাংগঠনিক সম্পাদক লুৎফর রহমান জর্জ, অনুষ্ঠান সম্পাদক বন্যা মির্জা, প্রচার ও প্রকাশনা সম্পাদক ঊর্মিলা শ্রাবন্তী কর, দফতর সম্পাদক শামস সুমন, তথ্য ও প্রযুক্তি সম্পাদক ওমর আয়াজ ওনি এবং আইন ও কল্যাণ সম্পাদক নির্বাচিত হন শামীমা তুষ্টি।

ওই নির্বাচনে কার্যনির্বাহী পদে জাকিয়া বারী মম, ইন্তেখাব দিনার, আহসানুল হক মিনু, ওয়াসিম যুবরাজ, নিকুল কুমার মণ্ডল, সুজাত শিমুল,  সেলিম মাহবুব, মুকুল সিরাজ ও সনি রহমান জয়লাভ করেন।

প্রথমবার অনুষ্ঠিত অভিনয়শিল্পী সংঘের এই নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন এস এম মহসীন। তার সহযোগী হিসেবে ছিলেন কেরামত মওলা ও হাফিজুর রহমান সুরুজ।

ডেইলি বাংলাদেশ/এনএ