Alexa অবৈধ রিকশা সনাক্তে কিউআর কোড: মেয়র আতিক

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

অবৈধ রিকশা সনাক্তে কিউআর কোড: মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫২ ১০ জুলাই ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, অবৈধ রিকশা সনাক্ত করতে বৈধ রিকশাগুলোতে কিউআর কোড বসানো হবে। তবে কোনো রিকশা মূল সড়কে চলতে পারবে না। তারা নন মেকানিক্যাল ট্রান্সপোর্ট (এনএমটি) বা বাইলেনে রিকশা চালাবেন। 

বুধবার দুপুরে গুলশানের নগরভবনে রিকশা মালিক-চালক-প্রতিনিধি এবং ওয়ার্ড প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, অবৈধ রিকশা ও গ্যারেজ সনাক্ত করতে আমরা ওয়ার্ড ভিত্তিক কমিটি গঠন করে দেব। সিটি করপোরেশন এলাকায় বৈধ রিকশাগুলোকে কিউআর কোড করে দেয়া হবে। এটার যেন নকল না হতে পারে সে জন্য সর্বোচ্চ উন্নত প্রযুক্তি ও প্রযুক্তিবিদদের কাজে লাগানো হবে। চালাকদের ডাটাবেস করা হবে। এতে বোঝা যাবে কোন রিকশা কে চালাচ্ছেন। রিকশা চালকদের জন্য ওয়ার্ড ভিত্তিক ড্রেস করে দেয়া হবে। 

সিটি করপোরেশনের ডাটাবেসে ২৭,৫০০ রিকশা আছে বলে জানান মেয়র। 

আতিকুল ইসলাম বলেন, সিটি করপোরেশনের ২,৩০০ কিলোমিটার রোড আছে। এরমধ্যে মাত্র ১৫ কিলোমিটার সড়কে রিকশা বন্ধ করে দেয়া হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য মূল সড়কে রিকশা বন্ধ করে দেয়া হবে। 

এর আগে গত ৩ জুলাই ঢাকার তিন সড়কে রিকশা চলাচল বন্ধের ঘোষণা দেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন ও উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এ সিদ্ধান্তের প্রতিবাদে রিকশাচালকরা গত সোমাবার ও মঙ্গলবার সড়ক অবরোধ করে আন্দোলন করেন।

ডেইলি বাংলাদেশ/ইএ/এসআই