অবাক কাণ্ড! না ভেঙেই সরানো হচ্ছে চারতলা বাড়ি

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২২ ১৪২৬,   ১১ শা'বান ১৪৪১

Akash

অবাক কাণ্ড! না ভেঙেই সরানো হচ্ছে চারতলা বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৬ ২৩ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাড়ি তৈরির পর তা না ভেঙ্গে এক জায়গা থেকে অন্য জায়গায় সরানো অসম্ভব বলেই জেনে এসেছেন এতদিন। কিন্তু এখানে ঘটেছে ভিন্ন ঘটনা। নির্মাণ অক্ষত রেখেই প্রায় ২৬ ফুট পেছনে সরানো হচ্ছে চারতলা বাড়ি।  আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এই অসম্ভব কাজটিকে সম্ভব করা হচ্ছে।

ভারতের হাবড়ার মছলন্দপুরে এ অভূতপূর্ব ঘটনা ঘটছে। সেই কাজ দেখতে কৌতুহলী হয়ে প্রতিদিন ভিড় করছে এলাকার মানুষ।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা যায়, সম্প্রতি মছলন্দপুর-তেঁতুলিয়া সড়ক সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। রাস্তা সম্প্রসারণের জন্য বাড়িসহ আরো কয়েকটি দোকান ভাঙার প্রয়োজন। তাই সরকারি জায়গায় থাকা অনেক দোকান মালিক প্রশাসনের নির্দেশে নিজেরাই নির্মাণ ভেঙে ফেলছেন।

রাস্তার পাশে দোকান-সহ চারতলা বাড়ির মালিক নির্মল কর্মকার। তার বাড়ির নিচে থাকা দোকানের একাংশ সরকারি জায়গায় পড়েছে। দোকান ভাঙার নির্দেশ তিনিও পেয়েছেন। কিন্তু দোকান ভাঙতে হলে বাড়িটি ক্ষতিগ্রস্ত হবে।

তাই বাড়ি কীভাবে না ভেঙে বাঁচানো সম্ভব, তা নিয়ে ভাবনা-চিন্তা শুরু করেন তিনি। তখন তিনি একটি সংস্থার খোঁজ পান। সংস্থাটি ভারতের হরিয়ানার। তিনি ওই সংস্থার কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেন।

হরিয়ানার সংস্থাটি নির্মলকে জানান, বাড়িটি না ভেঙে তা নিরাপদ দূরত্বে সরিয়ে ফেলা সম্ভব। প্রায় এক মাস সময় লাগবে এই কাজ করতে। খরচ হবে প্রায় ছয় লক্ষ টাকা। নির্মল রাজি হয়ে যান। এরপরেই সংস্থাটির ২৪ জন ইঞ্জিনিয়ার বাড়ি সরানোর কাজ করছেন। ঘরের মেঝেও অক্ষত থাকছে।

সংস্থাটি রাজ্যের বিভিন্ন এলাকায় বাড়ি সরানোর কাজ করলেও চারতলা বাড়ি সরানোর কাজটি এই প্রথম করছেন বলে জানান। অন্যত্র সরানো হলেও বাড়িটি আগের তুলনায় অনেক বেশি মজবুত হবে বলে তাদের দাবি।

ডেইলি বাংলাদেশ/এএ