অবাক কাণ্ড! ডেলিভারি দিচ্ছে রোবট (ভিডিও)

ঢাকা, বুধবার   ১৯ জুন ২০১৯,   আষাঢ় ৫ ১৪২৬,   ১৪ শাওয়াল ১৪৪০

অবাক কাণ্ড! ডেলিভারি দিচ্ছে রোবট (ভিডিও)

জান্নাতুল মাওয়া সুইটি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৯ ২৩ মে ২০১৯   আপডেট: ১৩:৫৩ ২৫ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডেলিভারি বয়দের চাকরি গেলো বুঝি! কারণ ডেলিভারি দেয়ার জন্য প্রস্তুত রয়েছে রোবট। মানুষের মতই হেঁটে চলে বেড়াচ্ছে দিব্যি। আবার নির্দিষ্ট পণ্যটি ক্রেতার দুয়ারে পৌঁছে দিচ্ছে বিচক্ষণের মতো। আমেরিকান মাল্টিন্যাশনাল অটোমেকার ফোর্ড মোটর কোম্পানির নাম নিশ্চয়ই শুনেছেন! ফোর্ড তার গাড়ি, পিক-আপ ট্রাক এবং এসইউভির জন্য সর্বাধিক পরিচিত। কিন্তু এবার তারা প্যাকেজ বহনকারী রোবট তৈরি করেছে। মঙ্গলবার ফোর্ড জানিয়েছে, পণ্য বহনকারী রোবট ও নিজেই চলতে পারে এমন গাড়ি যে শুধু পণ্য ক্রেতার বাড়ি পর্যন্ত পৌঁছে দেবে এগুলো নিয়ে পরীক্ষা করছে। শিগগিরই এগুলো মানুষের সেবায় নিযুক্ত হবে।

গাড়ি থেকে নামছে ‘ডিজিট’ফোর্ড ইতিমধ্যে অনলাইন শপিংয়ের জনপ্রিয়তার হেতু সেল্ফ ড্রাইভিং গাড়ি যেগুলো পণ্য ডেলিভারি দিতে সক্ষম এগুলো রাস্তায় নামিয়েছে। কিন্তু অনেক সময় ক্রেতারা ঘর থেকে বের হতে পারে না বা সেল্ফ ড্রাইভিং গাড়ি পর্যন্ত পৌঁছে প্যাকেজ নিতে কখনো কখনো অপেক্ষা করতে হয়। এসব বিষয় বিবেচনা করে ফোর্ড প্যাকেজ বহনকারী রোবট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। তাই এজিলি রোবোটিকস, অ্যালবানি, ওরেগন-ভিত্তিক স্টার্টআপের সাথে অংশীদারিত্ব করেছে ফোর্ড। এরাই পরীক্ষামূলকভাবে ৪০ পাউন্ড প্যাকেজ বহন করতে সক্ষম এমন মানুষের মতো রোবট তৈরি করেছে।

মানুষের মতো হাঁটছে ‘ডিজিট’ফোর্ড জানায়, ডিজিট নামক রোবটটি ধাপে ধাপে আরোহণ করতে পারে, অসমতল ভূখণ্ডে হাঁটতে পারে এমনকি তাকে আঘাত করলেও ঠিক থাকে। এটি বিতরণ পরিষেবা চালানোর নতুন এক পরিকল্পনা।  পূর্বে, এটি ডমিনোর হয়ে অ্যান আর্বার, মিশিগানে পিজা সরবরাহে পরীক্ষামূলক কাজ করেছিলো। ডিজিটের মতো রোবট যদি ক্রেতাদের দ্বারে দ্বারে গিয়ে পণ্য ডেলিভারি দিতে পারে তবে ডেলিভারি বয় রাখার দিন শেষ। এ বিষয়ে ফোর্ড কোম্পানি জানায়, তাদের ১০ শতাংশ পর্যন্ত বেতন বেঁচে যাবে। 

দুই হাতে প্যাকেট ধরে রেখেছে ‘ডিজিট’ ফোর্ড এবং জিএম (জিএম) হিসাবে অটোমেকাররা পরিবর্তনশীল অর্থনীতির সাথে মানিয়ে নিতে সংগ্রাম করছে, যা স্ব-চালিত গাড়ি সহ এআই-চালিত প্রযুক্তিগুলিতে ক্রমবর্ধমানভাবে মনোযোগ দিয়েছে। ফোর্ড বর্তমানে বৈদ্যুতিক যানবাহন এবং স্ব-চালিত যানবাহন তৈরিতে পরিকল্পনা আঁটছে। তবে এটি গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট (জিওওজ) এবং টেসলা (টিএসএলএ) এর মতো সংস্থাগুলো থেকে প্রতিযোগিতার সম্মুখীণ হতে হবে বলে আশঙ্কা ফোর্ডের।

ডিজিটকে দেখে হাস্যজ্জ্বোল বৃদ্ধা ও শিশুস্ব-চালিত যানবাহন সরবরাহের ফলে পরিবহন বিপ্লব ঘটবে যা ড্রাইভিং কাজের সঙ্গে যুক্তদের জন্য হুমকিস্বরুপ। তবে কিছু বিশেষজ্ঞ বলছেন, ডেলিভারির দিকে মনোযোগ থাকায় ড্রাইভিং কাজ নিরাপদ থাকবে। গাড়ি ও ট্রাকগুলো নিজেদেরকে চালিত করতে পারে ঠিকই তবে তারা হাঁটতে পারেনা এবং দরজা পর্যন্ত প্যাকেজ পৌঁছে দিতে পারেনা। কিন্তু ফোর্ড একটি ভিডিওতে দেখিয়েছে, ডিজিট গাড়ির পেছনের দিকে নিজেকে কীভাবে ভাঁজ করতে পারে, বাইরে বেরিয়ে আসার জন্য। সেইসঙ্গে নির্দিষ্ট পণ্যটি হাতে করে ক্রেতার দোরগোড়ায় পৌঁছে দেয়। যদি কোনো ক্রমে প্যাকেজ বহন করতে ডিজিট বিভ্রান্ত হয়, তবে ফোর্ড এর যানবাহনের সঙ্গে যোগাযোগ করবে ও ডিজিটকে পরবর্তী নির্দেশনা মাফিক চলতে সাহায্য করবে। শিগগিরই ডিজিট বাণিজ্যিকভাবে ব্যবহৃত হবে বলে আশা ফোর্ড মোটর কোম্পানির। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস