অবশেষে অনুমোদন পেল টিউলিপের ‘বেবি লিভ প্রক্সি ভোট’

ঢাকা, বুধবার   ০৮ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

অবশেষে অনুমোদন পেল টিউলিপের ‘বেবি লিভ প্রক্সি ভোট’

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

 প্রকাশিত: ১৩:২৪ ৩০ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৩:২৪ ৩০ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

অবশেষে ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন পেয়েছে আলোচিত ‘বেবি লিভ প্রক্সি ভোট’ ব্যবস্থা। সোমবার দেশটির হাউজ অব কমন্সে পার্লামেন্ট সদস্যরা ‘বেবি লিভ প্রক্সি ভোট’ এর অনুমোদন প্রদান করেন।

দীর্ঘ প্রায় এক বছর ধরেই এ বিষয়টি নিয়ে দেশটির পার্লামেন্ট সদস্যরা আলোচনা করে আসছিলেন। তবে সম্প্রতি প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট ইস্যুতে প্রস্তাবিত খসড়া চুক্তি অনুমোদন বিষয়ে অনুষ্ঠিত ভোটে অংশগ্রহন করতে ব্রিটিশ সংসদ সদস্য টিউলিপ সিদ্দিক তার সন্তান জন্মদানের তারিখ পেছানোর ঘটনায় এ বিষয়টির পালে জোর হাওয়া লাগে।- খবর এএফপি’র

পার্লামেন্টে ‘বেবি লিভ প্রক্সি ভোট’ ব্যবস্থাটি অনুমোদিত হওয়ায় এখন থেকে গর্ভবতী বৃটিশ এমপিরা প্রতিনিধির মাধ্যমে সংসদীয় ভোট প্রদান করতে পারবেন।

ব্রেক্সিট ইস্যুতে প্রধানমন্ত্রী থেরেসা মে’র প্রস্তাবিত খসড়া চুক্তিটি পাস করতে গত ১৫ জানুয়ারি ব্রিটিশ পার্লামেন্ট ভোট অনুষ্ঠিত হয়। এই ইস্যুতে ভোট দিতে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্টের সদস্য টিউলিপ সিদ্দিক তার সিজারিয়ানের তারিখ স্থগিত রাখার সিদ্ধান্ত নেন। সেদিন হুইল চেয়ারে করে ভোট দিতে যান তিনি। মূলত তার এই অপারেশন স্থগিতের সিদ্ধান্তে ‘বেবি লিভ প্রক্সি ভোট’ বিষয়টি আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।

এর আগে ‘বেবি লিভ প্রক্সি ভোট’ বিষয়ে আলোচনার সময়ে তার ছেলেকে কোলে নেয়া একটি ছবি টুইট করে টিউলিপ লেখেন, রাফায়েলকে  নিয়ে জরুরি একটা সিদ্ধান্ত দেখছি। মাত্র ছয়দিন বয়সে রাফায়েলের নাম হ্যানসার্ডে (ব্রিটিশ পার্লামেন্টে ব্যবহৃত কাগজপত্র) তুলে ধরায় এবং প্রক্সি ভোট চালু হওয়ায় আমি খুবই আনন্দিত।

ডেইলি বাংলাদেশ/মাহাদী