Alexa অপরাধ নিয়ন্ত্রণে ডিজিটাল মনিটরিং

ঢাকা, রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৩০ ১৪২৬,   ১৭ রবিউস সানি ১৪৪১

অপরাধ নিয়ন্ত্রণে ডিজিটাল মনিটরিং

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৪:২২ ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৪:২২ ২৯ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বর্তমান যুগে অপরাধ নিয়ন্ত্রণ করতে হলে ডিজিটাল মনিটরিং প্রয়োজন বলে জানিয়েছেন ঢাকা মহানগরের পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

মঙ্গলবার রাজধানীর আফতাবনগরের জহুরুল ইসলাম সিটি সিসিটিভি কন্ট্রোল রুম উদ্বোধন ও পুলিশ সেবা সপ্তাহের র‍্যালি শেষে এ কথা বলেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, একটি টেকসই নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিশ্বের উন্নত শহরগুলোর মত ঢাকার নাগরিকদের তথ্য সংগ্রহ করেছি। আধুনিক তথ্য ডাটাবেজ করেছি যার নাম সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস)। এই মুহুর্তে রাজধানীর ৮০ লাখ নাগরিকের তথ্য আছে এই ডাটাবেজে।

তিনি বলেন, তাইতো কোনো এলাকায় অপরাধ সংঘটিত হলে নির্দিষ্ট এলাকার নির্দিষ্ট বাসায় কোনো লোক বসবাস করে তা সহজেই খুঁজে বের করতে পারি এ ডাটাবেজের মাধ্যমে।

তিনি আরো বলেন, মহানগরীতে ছিনতাই ডাকাতি অজ্ঞান ও মলম পার্টির এসব এখন আর নেই বললেই চলে। তারপরও দু একটা ঘটনা সংঘটিত হলে তা চিহ্নিত করে ফেলছি। এর কারণ এখানে প্রযুক্তির ব্যবহার করছি সিসি টিভির মাধ্যমে পর্যালোচনা করছি।

শুধু অপরাধ ও অপরাধের জন্য নয়, ডিজিটাল মনিটরিং দেশের সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ডের জন্য আবশ্যক জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, এরই মধ্যে গুলশান, বনানী, নিকেতন বারিধারা বিভিন্ন সোসাইটির মাধ্যমে হাজার হাজার সিসি ক্যামেরা ব্যবস্থা করে এলাকাগুলোকে ডিজিটাল মনিটরিংয়ের ভেতর নিয়ে এসেছি, ফলে ওইসব এলাকাগুলোতে অপরাধ এক প্রকার শূন্য।

তিনি বলেন, এরই ধারাবাহিকতায় আফতাবনগর জহুরুল ইসলাম সিটিতে এক’শ সিসি ক্যামেরা স্থাপনের উদ্বোধন করা হলো। যাতে এখানকার অপরাধ নিয়ন্ত্রণ, জননিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমরা বলতে পারি এই সিসিটিভি স্থাপনের মাধ্যমে এলাকায় টেকসই নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে, নির্বিঘ্নে চলাচল করতে পারবে জনগণ।

ডেইলি বাংলাদেশ/ইএ/এমআরকে