Alexa অনেক ওয়ার্ন আছে, আমি ভাগ্যবান

ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ২ ১৪২৬,   ১৭ মুহররম ১৪৪১

Akash

অনেক ওয়ার্ন আছে, আমি ভাগ্যবান

 প্রকাশিত: ১৪:৩৭ ৩১ আগস্ট ২০১৮   আপডেট: ১৮:১২ ৩১ আগস্ট ২০১৮

শেন ওয়ার্ন

শেন ওয়ার্ন

সর্বকালের সেরা লেগ স্পিনার শেন ওয়ার্ন অবসর নিয়েছেন অনেক আগেই। এখনো নিয়মিতই ক্রিকেটের সঙ্গে রয়েছেন। অবসরের পর খেলেছেন আইপিএল ও বিগ ব্যাশ। এছাড়া কোচিং, ধারাভাষ্যের মাধ্যমে কাজ করছেন ক্রিকেট নিয়ে। বর্তমানে ভারত-ইংল্যান্ড সিরিজ অনুসরণ করছেন নিয়মিতভাবে। ‘টাইমস অব ইন্ডিয়া’র এক সাক্ষাৎকারে লেগ স্পিনের দর্শন ও ভারতের পাইপ লাইন নিয়ে নিজের মুগ্ধতার কথা জানালেন তিনি। এছাড়া কথা বলেছেন বিরাট কোহলি এবং বর্তমান সময়ের লেগ স্পিনার রশিদ খান নিয়েও। ‘ডেইলি বাংলাদেশ’র পাঠকদের জন্য তার সাক্ষাৎকারটির উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরা হল...

ভারত-ইংল্যান্ড সিরিজ অনুসরণ করছেন?

হ্যাঁ। খুব আগ্রহের সাথে দেখছি। বোলাররা ব্যাটসম্যানদের নিয়ন্ত্রণ করছে। ভারত প্রথম টেস্ট জিততে পারতো। তবে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড অসাধারণ খেলেছে। কিন্তু ভারত পরের টেস্টেই ফিরে এসেছে। নটিংহ্যামে তারা বিশেষ কিছু ছিল।

ভারতকে এখানে জিততে কি করতে হবে?

আমি দেখতে পচ্ছন্দ করতাম লোকেশ রাহুল অ্যান্ডারসনকে পরাজিত করছে। যদি ভারতের ম্যানেজমেন্টে থাকতাম তবে রাহুলকে বলতাম অ্যান্ডারসনের উপরে চড়াও হতে। সন্দেহ নেই জিমি(অ্যান্ডারসন) এই কন্ডিশনে অসাধারণ। তার সঙ্গে লড়াই করা মুশকিল। তবে তার বিপক্ষে আক্রমণাত্মক হওয়ার বিকল্প নেই।

তাহলে আপনি এই ভারতীয় দলকে পচ্ছন্দ করেন?

অবশ্যই। আমি এর আগে ভারতের এমন দল দেখিনি যারা প্রতিপক্ষকে গুড়িয়ে দিচ্ছে এবং জোরে বল করছে। তাদের প্রতিভাদের দেখতে আমি ভালোবাসি। এটা অসাধারণ যে তারা যেকোনো কন্ডিশনেই জিততে পারে। যদি আপনি আমাকে জিজ্ঞাসা করেন তবে এখানেও আমি দুই স্পিনার খেলানোর মতো কঠিন সিদ্ধান্ত নিতাম। কারণ, অশ্বিন এবং জাদেজার মতো স্পিনার তাদের আছে।

আপনি শচিনের সেরা সময় দেখেছেন। বর্তমানে বিরাট কোহলিকে দেখছেন। দুইজনের তুলনা করবেন কিভাবে?

আমার জন্য শচিন এবং লারা সেরা। আমার ২৩ বছরের ক্যারিয়ারে ক্যালিস, সাঙ্গাকারা, পন্টিং, দ্রাবিড় প্রত্যেকেই অসাধারণ ব্যাটসম্যান ছিল। যার মধ্যে আমাকে দুইজন সেরাকে বেছে নিতে হয়েছে। কিন্তু অন্যদের প্রতিও আমার সম্মান রয়েছে। এই মুহূর্তে বিরাটকে বিচার করা কঠিন কেননা সে এখনো খেলছে। কিন্তু আমি যখন তাকে দেখি তখন এটা বলা যায় তাকে লারা ও শচিনের সাথে তুলনা করা যায়। কিন্তু সে কি সর্বকালের সেরা? এটা অবশ্য আপনি এখনি বলতে পারেন না। যতক্ষন না সে সবধরনের কন্ডিশনে, সব ফরম্যাটে এবং সব খেলোয়াড়ের বিপক্ষে না খেলছে। কিন্তু এই মুহূর্তে বিরাট অবশ্যই সেরা, যে সব ধরণের ফরম্যাটে ভালো করতে পারে।

রিস্ট স্পিনারদের ব্যাপারে আপনার ধারণা কেমন?

এটা অসাধারণ যে স্পিনাররা যেকোনো দলের বড় অস্ত্র। এটা শুধু রিস্ট স্পিনার নয়, বরং ফিঙ্গার স্পিনাররাও। কিন্তু আমি বলবো যে, বর্তমানে ব্যাটসম্যানরা ভালো স্পিন খেলতে পারছে না। এর মধ্যে ভারতীয়রাও রয়েছে।

এমন হওয়ার কারণ কি?

আমি জানি না আসলে। এটা খুব সম্ভব টি-২০ এর জন্য। ব্যাটসম্যানরা সবসময় হিট করতে চায়। তাই বল বুঝার বিষয়টা কমে এসেছে। এখন ব্যাটসম্যানদের কাজ একটাই, হয় হিট করো নয়তো ব্লক করো। ক্রিজে গিয়ে সিঙ্গেল বের করার মানসিকতা নেই; যেভাবে শচিন, দ্রাবিড়, মার্ক ওয়াহরা করতো।

স্পিন কোচরা বলে থাকেন যে সব স্পিনাররাই আপনাকে অনুকরণ করতে চায়। বিশেষত বাতাসকে ব্যবহার করা এবং টার্ন করানোর দিক থেকে। কিন্তু কিছুই হয় না। আপনার কি মনে হয় স্পিনারদের উচিৎ আপনাকে অনুকরণ করা বাদ দেয়া?

(হাসি)। আমি নিশ্চিত অনেকে লারা এবং শচিনও অনেকে হতে চায়। কিন্তু তারা একবারই আসে। লেগ স্পিন একটা শিল্প। কেউ এটা ভালো করে আবার কেউ একেবারে ঠিকঠাক করে। আমি আশাবাদী অনেক শেন ওয়ার্নই আছে। তবে আমি কিছুটা ভাগ্যবান যে বাতাসে টার্নটা ভালো করতাম।

বর্তমান সময়ের কোনো লেগ স্পিনারকে মনে ধরেছে?

হ্যাঁ। রশিদ খান দিনের পর দিন ভালো করে যাচ্ছে। ইয়াসির শাহও ভালো। অজি স্পিনার মিশেল সুয়েপসনের উপরও নজর রাখতে হবে। সে অনেক ভালো করতে পারে। একটা কথা হল, লেগ স্পিনারদের সময় দিতে হবে। এছাড়া অধিনায়কের উচিৎ তাদের উপর ধৈর্য রাখা। অনেক সময় তারা ক্লান্ত হয়ে যেতে পারে। যদি তাকে সে সময় আক্রমণ থেকে সরিয়ে নেয়া হয় তবে সে হয়তো আর সার্ভিস দিতে পারবে না। লেগ স্পিনার হিসেবে দলে টিকে থাকাও কঠিন।

কুলদিপ এবং অশ্বিন সম্পর্কে আপনার ধারণা কেমন?

কুলদিপ ভালো। এটা লজ্জার যে তাকে ভারতে ফেরত পাঠানো হয়েছে। সে এই টেস্ট খেলতে পারতো। বিশেষত ওভালে তাকে খেলানো যেত কারণ ওটা স্পিন পিচ। সে ওখানে দারুণ সফলতা পেত। অশ্বিন তো নিয়মিতই। সে জানে প্রতিদিন পাঁচ উইকেট আসবে না কিন্তু বিরুপ কন্ডিশনে টিকে থাকার কৌশল সে খুঁজে নিয়েছে দারুণভাবে।

ডেইলি বাংলাদেশ, এমএইচ/সালি