অনূর্ধ্ব-১৯ নারী দল গঠনে আশাবাদী বিসিবি
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191631 LIMIT 1

ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৪ ১৪২৭,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

অনূর্ধ্ব-১৯ নারী দল গঠনে আশাবাদী বিসিবি

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২৪ ২ জুলাই ২০২০   আপডেট: ২১:৩৯ ২ জুলাই ২০২০

অনূর্ধ্ব -১৯ নারী দল গঠনে অসুবিধা দেখছে না বিসিবি

অনূর্ধ্ব -১৯ নারী দল গঠনে অসুবিধা দেখছে না বিসিবি

মহামারি করোনাভাইরাসের কারণে অনুশীলন পিছিয়ে গেলেও অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দল গঠনের বিষয়ে খুব একটা চিন্তিত নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই ভাইরাসের কারণে অনিশ্চিত হয়ে গেছে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের আয়োজনও। যা আগামী বছর অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো বাংলাদেশে।

বিশ্বকাপকে লক্ষ্য করেই মূলত প্রথমবারের মত অনূর্ধ্ব-১৯ নারী জাতীয় ক্রিকেট দল গঠন করতে চায় বাংলাদেশ। একই ভাবে জাতীয় দল গঠনের পাইপলাইন সৃষ্টির লক্ষ্য বোর্ডের।

গত বছরেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বাংলাদেশে প্রথম অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ ক্রিকেট আয়োজনের কথা জানিয়েছিলেন। অনূর্ধ্ব-১৯ দলকে কিভাবে পরিচালনা করা হবে সেটি নিয়েও একটি পরিকল্পনা প্রণয়ন করে রেখেছিলো বিসিবি।      

বোর্ডের মহিলা উইংয়ের চেরম্যান শফিউল আলম চৌধুরী নাদেল বলেছেন, এরইমধ্যে ৩০জন খেলোয়াড় বাছাই করা হয়েছে। মূলত, বয়স ভিত্তিক ক্রিকেট থেকেই তাদেরকে অনূর্ধ্ব-১৯ দলের জন্য বাছাই করা হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন জেলার বিভিন্ন বয়সী দল থেকেই তাদের বাছাই করা হয়েছে। ব্যাপক যাচাই বাছাই করেই মেয়েদের নির্বাচন করা হয়েছে। তারা আন্তর্জাতিক ক্রিকেটে সফলতা অর্জন করতে পারবে বলে বিশ্বাস করি।

নাদেল বলেন, সব প্রস্তুতি প্রায় শেষ করেই যখন অনুশীলন শুরুর প্রস্তুতি নিচ্ছিলাম, তখনই হানা দেয় কোভিড-১৯। মেয়েদের তাই নিজেদের বাড়িতে ব্যায়াম করে ফিটনেস ধরে রাখার পরামর্শ দেয়া হয়। একইসঙ্গে তাদের একটি গাইডলাইনও দেয়া হয়। 

করোনাভাইরাসের কারণে নির্ধারিত সূচিতে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ আয়োজন নিয়েও শঙ্কা প্রকাশ করেন নাদেল। তিনি বলেন, আইসিসি এখনো এটি নিয়ে কোনো কথা বলেনি। আমরাও বলিনি। তবে এটি নির্ধারিত সময়ে আয়োজন করা যাবে বলে আমি মনে করি না। পরিস্থিতির নাটকীয়ভাবে উন্নতি না হলে এটি আয়োজন করা কঠিন। 

নাদেল বলেন, বিশ্বকাপ আয়োজন না হলেও বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দল গঠন বাঁধাগ্রস্ত হবে বলে আমি মনে করি না। নারী বিশ্বকাপের দল গঠনের জন্য পাইপলাইন সমৃদ্ধ করতেও আমাদের এই দল গঠন করতে হবে।

দীর্ঘ সময় ধরে আমরা নারী ক্রিকেটকে এগিয়ে নেয়ার চেষ্টা করে যাচ্ছি। এ জন্য অনেক পরিকল্পনা করা হয়েছে। ধীরে ধীরে আমাদের নারী দল বিশ্বসেরাদের বিপক্ষে নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে সক্ষম হবে। তাই মনে করি অনূর্ধ্ব-১৯ নারী দল গঠন করতে পারলে সেটি আমাদের কাজে আসবে।

বিশ্বকাপ স্থগিত হলেও কোভিড-১৯ চলে যাওয়ার সঙ্গে সঙ্গে অনুশীলনে নেমে পড়বে অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দল। নাদেল বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলেই তারা অনুশীলন শুরু করবে। অনুশীলনের জন্য আমরা এরইমধ্যে একটি গাইডলাইন তৈরি করেছি। তাদের বিশ্বমানের সুযোগ সুবিধা দেয়া হবে। যেন তারা ভালোভাবে প্রস্তুতি নিতে পারে।

ডেইলি বাংলাদেশ/আরএস/এমআরকে