Alexa অনিদ্রা দূর করবেন যেভাবে...

ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

অনিদ্রা দূর করবেন যেভাবে...

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪৩ ১৩ মার্চ ২০১৯   আপডেট: ১৩:২০ ১৩ মার্চ ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনেকেই বিছানায় কাঁত হওয়ার সঙ্গে সঙ্গে ঘুমিয়ে পড়েন। আবার অনেকেই সারা রাত এপাশ ওপাশ করলেও ঘুম আসে না চোখে। ঘুম কম হলে শরীর খারাপ হতে সময় লাগে না। ডায়াবেটিস, থাইরয়েড, রক্তচাপের সমস্যাসহ নানা ধরনের অসুখের সমাধান অনেকখানিই পাওয়া যায় পর্যাপ্ত ঘুমের মধ্যে। ঘুম কম হলে কেবল ক্রনিক অসুখ বাড়ে তা-ই নয়, কমে যায় সারা দিনের কর্মশক্তিতেও। চিকিৎসকদের মতে, যদি স্বাস্থ্যকর কিছু অভ্যাস মেনে চলেন তবে রাতের ঘুম হবে একটানা।

সময় মতো খাওয়া, একটা সময়ের পর চা-কফি খাওয়া বন্ধ করে দেয়া, মদ-ধূমপান বাদ দেয়া, ঘুমানোর সময় মোবাইল থেকে দূরে থাকা ইত্যাদি স্বভাব ধরে রাখতে পারলে ঘুমের সমস্যা কাটে অনেকটাই। কিন্তু জানেন কি, বেশ কিছু পানীয়ও রয়েছে, যা ঘুমানোর এক ঘণ্টা আগে খেলে অনিদ্রা কাটে।

আমন্ড স্মুদি: আমন্ড, দুধ আর একটি পাকা কলা একসঙ্গে মিশিয়ে একটি ঘন পানীয় বানিয়ে নিন। এতে প্রচুর ম্যাগনেশিয়াম থাকায় ঘুম ভাল হবে।

চা ও এসেনশিয়াল অয়েল: সাধারণ চা-কফিতে স্নায়ু উদ্দীপ্ত হয়ে ওঠে বলে তা খেতে নিষেধ করেন চিকিৎসকরা। কিন্তু ল্যাভেন্ডার চায়ের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে খেলে তার ফ্লেভারে স্নায়ু শান্ত হয় ও ঘুম আসে।

মধু ও আদা: রাতে শোয়ার আগে মধু ও আদা মেশানো দুধ খান। মধু ও আদার মিশ্রিত পানীয় খেলে হজম হয় দ্রুত। গরুর দুধ খেতে না পারলে নারিকেলের দুধ বা সয়াবিনের দুধও খেতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস