অনলাইন ‘ব্লকচেইন’ প্রযুক্তির উদ্বোধন কাল 

ঢাকা, রোববার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৮ ১৪২৭,   ২০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

অনলাইন ‘ব্লকচেইন’ প্রযুক্তির উদ্বোধন কাল 

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪১ ৫ জুন ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনলাইন ‘ব্লকচেইন’ প্রযুক্তির ওপর একটি প্রশিক্ষণের আয়োজন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)’। আগামীকাল প্রশিক্ষণটি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সকাল ১০টায় উদ্বোধন করা হবে।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। অনলাইন অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন iDEA প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।

প্রশিক্ষণটিতে ট্রেইনার হিসেবে যুক্ত হবেন- জাপানের University Of Hyogo এর গ্র্যাজুয়েট স্কুল অব সিমুলেশন স্টাডিসের রিসার্স ফেলো রুবাইয়াত ইসলাম, দ্য কম্পিউটারস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও ব্লকচেইন বিশেষজ্ঞ খন্দকার আতিক-ই-রাব্বানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এর সহযোগী অধ্যাপক ড. বি.এম. মইনুল হোসেন। 

সবার জন্য এই পুরো আয়োজনটি শনিবার ৬ জুন ২০২০ সকাল ১০ টা থেকে “স্টার্টআপ বাংলাদেশ” এর অফিসিয়াল ফেসবুক পেজে ( https://www.facebook.com/LetsStartupBD/) লাইভ সম্প্রচার করা হবে। এই প্রশিক্ষণে বেসিকস্ অ্যান্ড ইভোলিউশন অব ব্লকচেইন, সাপ্লাইচেইন ব্যবস্থাপনায় ব্লকচেইন এবং ব্লকচেইন প্রযুক্তির ভাবনা ও বিস্তারিত প্রশিক্ষণার্থীদের কাছে উপস্থাপন করা হবে। এই প্রশিক্ষণে বরিশাল অঞ্চলের প্রায় ৬০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে সংযুক্ত হবেন।

এই প্রশিক্ষণের মাধ্যমে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের প্রয়োজনীয়তা, গুরুত্ব ও ভূমিকা সম্পর্কে সহজে বুঝতে পারবেন অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীরা এমনটাই মনে করছেন iDEA প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।

ডেইলি বাংলাদেশ/এমআরকে