অনলাইন বিজনেসে ভ্যাট আরোপ হবেনা

ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৭ ১৪২৬,   ১৫ রমজান ১৪৪০

Best Electronics

‘অনলাইন বিজনেসে ভ্যাট আরোপ হবেনা’

 প্রকাশিত: ১৭:১৯ ৮ জুন ২০১৮   আপডেট: ১৭:২৩ ৮ জুন ২০১৮

২০১৮-১৯অর্থবছরে অনলাইনে  বেচাকেনায় ৫শতাংশ হারে ভ্যাট আরোপের প্রস্তাবনাটি ‘ছাপার ভুল’ বলে জানিযেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান  মো.মোশাররফ হোসেন ভূঁইয়া,এনডিসি।শুক্রবার  বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে এ কথা বলেন তিনি।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন,আমরা ভার্চুয়াল বিজনেস যেমন ইউটিউব, ফেসবুক এগুলোর উপর ট্যাক্স ধার্য করার প্রক্রিয়া শুরু করেছি। কিন্তু অনলাইন বিজনেস আমরা আলাদা করেছি, এটার ওপর ভ্যাট বসাইনি।”

বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে অর্থমন্ত্রী বলেন, “বর্তমানে ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এ পণ্য বা সেবার পরিসরকে আরও বৃদ্ধি করার লক্ষ্যে ভার্চুয়াল বিজনেস নামে একটি সেবার সংজ্ঞা সৃষ্টি করা হয়েছে।“এর ফলে অনলাইনভিত্তিক যে কোনো পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় বা হস্তান্তরকে এ সেবার আওতাভুক্ত করা সম্ভব হবে। তাই ভার্চুয়াল বিজনেস সেবার ওপর ৫ শতাংশ হারে মূসক আরোপ করার প্রস্তাব করছি।”

এই ঘোষণায় অনলাইনে কেনাকাটায় ক্রমশ অভ্যস্ত হয়ে উঠতে থাকা সাধারণ নাগরিকদের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া হয়। অনেকেই অর্থমন্ত্রীর  ওই প্রস্তাবের সমালোচনা করেন সামাজিক যোগাযোগের মাধ্যমে।

প্রস্তাবিত বাজেটে ফেসবুক, গুগল ও ইউটিউবের মত কোম্পানির বাংলাদেশে অর্জিত আয়ের উপর করারোপের আইনি বিধান সংযোজনেরও প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

ডেইলি বাংলাদেশ/এসএস

Best Electronics