অনলাইনে ক্লাস করতে শিক্ষার্থীদের স্মার্টফোন দিচ্ছে সরকার
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=198743 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৩ ১৪২৭,   ২৯ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

অনলাইনে ক্লাস করতে শিক্ষার্থীদের স্মার্টফোন দিচ্ছে সরকার

শিক্ষাঙ্গন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০১ ৯ আগস্ট ২০২০   আপডেট: ১৬:০৫ ৯ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনলাইনে ক্লাস করতে নিজ বিশ্ববিদ্যালয় থেকে স্মার্টফোন পেতে যাচ্ছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পক্ষ থেকে স্মার্টফোন ক্রয়ে অসচ্ছল শিক্ষার্থীর তালিকা তৈরির নির্দেশনা প্রদান করা হয়েছে।

রোববার ডিভাইস ক্রয়ে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীর তালিকা প্রণয়নে ৪৫ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়েছে ইউজিসি। 

করোনাভাইরাসের কারণে পাবলিক বিশ্ববিদ্যালগুলো বন্ধ থাকায় অনলাইনে ক্লাস নেয়া শুরু হয়। এসব ক্লাসে সব শিক্ষার্থীদের অংশগ্রহণ  নিশ্চিত করতে উদ্যোগ নেয়া হয়।  সে লক্ষ্যে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সুবিধাসহ শিক্ষার্থীদের বিনামূল্যে ডাটা সরবরাহ এবং Soft loan বা Grants-এর আওতায় স্মার্টফোন সুবিধার নিশ্চয়তা দিতে কমিশন থেকে শিক্ষামন্ত্রী বরাবর চিঠি দেয়া হয়েছে।

যেসব শিক্ষার্থীর ডিভাইস ক্রয়ে আর্থিক সক্ষমতা নেই শুধু তাদের স্মার্টফোন দেয়া হবে। এজন্য একটি নির্ভুল তালিকা ২৫ আগস্টের মধ্যে ইউজিসিতে জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

এ ব্যাপারে ইউজিসি চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, করোনাকাল দীর্ঘায়িত হলে অনলাইন ক্লাস এক রকম বাস্তবতা হয়ে উঠবে। তাছাড়া পরবর্তী সময়েও সীমিত আকারে অনলাইন ক্লাস চলবে। তাই শিক্ষার্থীদের জন্য স্বল্পমূল্যের ইন্টারনেট ও প্রয়োজনীয় গ্যাজেট সরবরাহ করা জরুরি হয়ে পড়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন