অনলাইন কেনাকাটার মানসিকতা পরিবর্তনের উপায়!  
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191518 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৯ ১৪২৭,   ২২ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

অনলাইন কেনাকাটার মানসিকতা পরিবর্তনের উপায়!  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৬ ২ জুলাই ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

বিভিন্ন ব্র্যান্ডের আউটলেটের পাশাপাশি অনলাইনেও পেইজ রয়েছে। ঘরে বসেই এখন সারতে পারছেন কেনাকাটা। জামা কাপড় থেকে শুরু করে মাসকাবারি বাজারও এখন করা যায় অনলাইনে। অন্যদিকে সামাজিক যোগাযোগের মাধ্যম এখন যেন এক পণ্য বিক্রির উপযুক্ত জায়গা। ফেসবুক খুললেই জামা কাপড়ের বিজ্ঞাপন সামনে চলে আসে। এড়িয়ে যাবেন চিন্তা করেও একটু ডু মারেন সেখানে। অমনী কেনার জন্য মন আকুপাকু করতে থাকে। 

পকেটের দিকে নজর দেয়ার আর সময় থাকে না। অর্ডার করলেই দুই একদিনের মধ্যে পণ্য পৌঁছে যায় দোর গোঁড়ায়। জানেন কি? বিশেষজ্ঞরা বলছেন অনলাইন কেনাকাটা এক ধরনের মানসিক রোগ। জেনে নিন কীভাবে এই মানসিকতা পরিবর্তন করতে পারবেন। তার মানে এই নয় যে একেবারেই কিনবেন না। ব্যাপারটি হচ্ছে দেখলেই কিনতে ইচ্ছা হয়। কীভাবে সামলাবেন নিজেকে- 

> মাসের শুরুতেই একটি বাজেট করে ফেলুন। কি কি লাগবে তার একটি তালিকা তৈরি করে নিন। হিসাব করে খরচ করুন। এর মধ্যে আপনার পোশাকও থাকবে। তবে তা একটি সীমাবদ্ধ বাজেটের রাখুন। 

> মাসের শুরুতেই সঞ্চয়ের টাকা আলাদা করে ফেলুন। মাসে নির্দিস্ট পরিমাণ অর্থ সঞ্চয় করার চেষ্টা করুন। আর তা মাসের শুরুতেই খরচের হিসাব করে আলাদা করে ফেলুন। 

> বেশির ভাগ কেনাকাটাই হয় অনলাইন করা হয়। নয়তো দোকানে গিয়ে ক্রেডিট অথবা ডেবিট কার্ডে বিল মেটান। সপ্তাহে দু’দিন অন্তর নেট ব্যাঙ্কিং এ ট্রাঞ্জাকশনের দিকে খেয়াল করুন। এতে লাগামছাড়া খরচ করতে পারবেন না। 

> বিজ্ঞাপন এড়িয়ে চলুন। চেষ্টা করবেন এই পেজগুলো লাইক দিয়ে না রাখতে। তারপরও সামনে এলে এড়িয়ে যান। যদি আপনার প্রয়োজনীয় জিনিস সামনে পরে তবে তা পরে নিলেও হবে তাহলে আর সেখানে সময় ব্যয় করবেন না। 

সূত্র: ইন্ডিয়ানএক্সপ্রেস

ডেইলি বাংলাদেশ/জেএমএস