অনলাইনে ছবি আঁকবে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭,   ০২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

অনলাইনে ছবি আঁকবে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

ইবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৭ ১০ এপ্রিল ২০২০   আপডেট: ১৬:৫৮ ১০ এপ্রিল ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিশ্বব্যাপী হানা দিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। যার কবলে পরে মৃত্যুর মিছিল গুনছে সারা বিশ্ব। লকডাউন করে রাখা হয়েছে বাংলাদেশের সকল শহর এবং গ্রাম। বন্ধ ঘোষণা করা হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। করোনা প্রতিরোধে পহেলা বৈশাখের সব অনুষ্ঠানও বন্ধ ঘোষণা করেছে সরকার।


তাই অনলাইনে পহেলা বৈশাখ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘বাঙালী সংস্কৃতি’ শীর্ষক চিত্রাঙ্কণ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চিত্রাঙ্কন বিষয়ক সংগঠন ‘চিত্রপট’ এ প্রতিযোগিতার আয়োজন করেছে।

আগামী ১০ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত অনলাইনে চিত্র পাঠাতে পারবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

জানা যায়, প্রতিযোগিতায় শুধু ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই অংশগ্রহণ করতে পারবে। পেন্সিলে বা রং তুলিতে স্ব-হস্তে আঁকা ছবি ‘চিত্রপট’ নামক ফেইসবুক গ্রুপে পোস্ট করতে হবে। একজন প্রতিযোগী সর্বোচ্চ একটি ছবি পোস্ট করতে পারবেন। ছবিতে শিল্পীর স্বাক্ষর থাকতে হবে।

ছবি পোস্টের পোস্টের শুরুতে ‘চিত্রপটঃ 2nd Art Contest-2020’, টপিক/থিম, আর্টিস্ট এর নাম, মিডিয়াম ও তারিখ উল্লেখ করতে হবে।

এ বিষয়ে চিত্রপটের সভাপতি শামস্-উর-রহমান ডেইলি বাংলাদেশকে বলেন, ‘বৈশাখী মেলায় আমাদের চিত্র প্রদর্শনের পরিকল্পনা ছিল। ক্যাম্পাস ছুটি হওয়ায় তা আর সম্ভব হচ্ছে না। আর্টিস্টরা যেন বাসায় অলস বা বিরক্তিকর সময় পার না করে তাই অনলাইন কনটেস্টের আয়োজন করা হয়েছে।’

২০১৯ সালের অক্টোবর মাসে চিত্রশিল্পীদের নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘চিত্রপট’ এর আত্মপ্রকাশ ঘটে।

ডেইলি বাংলাদেশ/জেডএম