অধিকাংশ জাদুঘরে ছবি তোলা নিষেধ থাকার কারণ 

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

অধিকাংশ জাদুঘরে ছবি তোলা নিষেধ থাকার কারণ 

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৮ ৭ এপ্রিল ২০২০  

যাদুঘর

যাদুঘর

স্মৃতি করে রাখতে এখন প্রায় সব কিছুই মানুষ ক্যামেরা বন্দী করে রাখে। বিশেষ করে খুব সুন্দর জিনিসগুলো মানুষকে বেশি আকৃষ্ট করে। তাইতো কোথাও বেড়াতে গেলে সেখানকার সুন্দর জিনিসগুলো সবার আগে ক্যামেরা বন্দী হয়।

তবে যতই ছবি তোলার পাগল হন না কেন, বিশ্বের বেশির ভাগ জাদুঘরের ভেতরে আপনি ক্যামেরা নিয়ে ঢুকতেই পারবেন না। নিশ্চয়ই অনেকের মনেই প্রশ্ন থাকতে পারে, কেন এই নিষেধাজ্ঞা? চলুন তবে জেনে নেয়া যাক এর পেছনের রহস্য- 

পেশাদার আলোকচিত্রীরা ছবি তোলার জন্য যা খুশি সিদ্ধান্ত নেন। এর ফলে জাদুঘরের সামগ্রীর ক্ষতি হতে পারে। তাই বিশেষ অনুমতি ছাড়া বেশির ভাগ ক্ষেত্রেই জাদুঘরে পেশাদার আলোকচিত্রীদের ক্যামেরা নিয়ে প্রবেশ করতে দেয়া হয় না।

তছাড়া বেশির ভাগ জাদুঘরে থাকে মহামূল্যবান ছবি। ক্যামেরার ফ্লাশে আলো বেশ ‘ইনটেন্স’। ছবি তুলতে দিলেই সেখানে ছবি দেখার চেয়ে তোলার জন্য ভিড় বাড়বে। সেক্ষেত্রে ছবি নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। কোনো কোনো ক্ষেত্রে বিশেষ অনুমতি দেয়া হয়। তবে তা নগণ্য।

জাদুঘরের বিশেষজ্ঞরা বলছেন, ক্যামেরা ও ফটোগ্রাফ যত কমবে, দর্শকদের অভিজ্ঞতা ততই সমৃদ্ধ হবে। ছবি তুলে তা শেয়ার করলে, জাদুঘরে যাওয়ার আগ্রহ অনেক কমে যাবে বলে মনে করেন বেশির ভাগ জাদুঘর কর্তৃপক্ষ।

যদিও কোনো কোনো ক্ষেত্রে আগ্রহ তৈরি করে ডিজিট্যাল মাধ্যম। কিন্তু এতে শিল্পের মান কমে যেতে পারে বলে মনে করেন বেশির ভাগ শিল্প রসিক। সেই কারণেই ছবি তোলায় নিষেধাজ্ঞা থাকে, অনেক ক্ষেত্রেই।

যে কোনো শিল্পের ক্ষেত্রে কপিরাইট একটা বড় ইস্যু। তাই বেশির ভাগ ক্ষেত্রেই ছবি বা ভাস্কর্যের ক্ষেত্রে ছবি তোলা যায় না। যেমন সিনেমা হলে প্রবেশ করে ছবি বা ভিডিও করায় বিধিনিষেধ থাকে।

ডেইলি বাংলাদেশ/এএ