Alexa অতিথি পাখির রামরাই দিঘি

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৬ ১৪২৬,   ১৭ জ্বিলকদ ১৪৪০

অতিথি পাখির রামরাই দিঘি

ঠাকুরগাঁও প্রতিনিধি

 প্রকাশিত: ১২:০৫ ১২ জানুয়ারি ২০১৯   আপডেট: ১২:০৫ ১২ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঠাকুরগাঁও রানীশংকৈল উপজেলার রামরাই দিঘিতে ঝাঁকে ঝাঁকে আসছে অতিথি পাখি। শীতের পরশে প্রকৃতি সেজেছে নতুন সাজে। এ নতুন রূপকে আরো বাড়িয়ে তুলেছে অতিথি পাখির দল। পুরো দিঘি এলাকা পাখির রাজ্যে পরিণত হয়েছে। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গেই রামরাই দিঘির পাড়ে হাজার হাজার লিচু গাছে আশ্রয় নেয় অতিথি পাখিরা। ভোর হলেই পুনরায় খাবারের সন্ধানে রামরাই দিঘিতে ভিড় জমায় তারা। আর এসব পাখিদের মিলনমেলা দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে রামরাই দিঘিতে ছুটে আসছেন পাখিপ্রেমীরা।

সাংবাদিক আব্দুস সালাম বলেন- সারাদিন অনেক মানুষ আসে এসব অতিথি পাখি দেখার জন্য। এদের কলতানে মুখর হয়ে আছে আমাদের রামরাই দিঘি এলাকা। কেউ যেন এদের শিকার করতে না পারে সে বিষয়ে আমিসহ এলাকাবাসী সজাগ আছি।

ঠাকুরগাঁওয়ের পাখিপ্রেমী আজাহার উদ্দিন তালুখদার বলেন, আমাদের এখানে যে অতিথি পাখি আসছে তার নাম ছোট সরালি। অতিথি পাখিরা আমাদের দেশে অতিথি হয়ে আসে। অতিথি পাখিরা যাতে আমাদের এখানে নির্ভয়ে থাকতে পারে সে জন্য প্রশাসনকে ব্যবস্থা গ্রহণ করতে হবে। অতিথি পাখির আগমণে এ এলাকার যেমন সৌন্দর্য বৃদ্ধি পায় তেমনি এরা প্রকৃতির ভারসাম্য রক্ষায় সহযোগিতা করে। তাই অতিথি পাখি শিকারকে আমরা সবাই না বলি।

ঠাকুরগাঁও রাণীশংকৈল থানার ওসি আব্দুল মান্নান বলেন, অতিথি পাখি শিকার করা দণ্ডনীয় অপরাধ। এরইমধ্যে কমিউনিটি পুলিশিং কমিটির সঙ্গে মিটিং করে ব্যাপক সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছি। সবার সহযোগিতায় পাখিগুলো নিরাপদে আছে।

ইউএনও মৌসুমী আফরিদা বলেন, অতিথি পাখিরা এলাকার মানুষের ভালবাসা পেয়ে আপনজনের মতো হয়ে গেছে। সবার সহযোগিতায় পাখিগুলো নিরাপদে আছে। যাতে দুস্কৃতিকারীরা পাখিগুলো শিকার করতে না পারে সেজন্য ব্যাপক প্রচার প্রচারণা চালানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম