Alexa অতিথি আপ্যায়নে মাংসের পিঠা!

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

অতিথি আপ্যায়নে মাংসের পিঠা!

 প্রকাশিত: ১৪:৫১ ৩০ আগস্ট ২০১৮   আপডেট: ১৪:৫১ ৩০ আগস্ট ২০১৮

কোরবানির ঈদে সবার বাড়িতেই অনেক মাংস থাকে। এ সময় সবারই ভাবনা থাকে মাংস দিয়ে কিভাবে মজাদার একটি রেসিপি তৈরী করা যায়? তবে মাংসের পিঠা তৈরী করে বাড়িতে আগত অতিথিদের চমকে দিতে পারবেন।

উপকরণ: ইস্ট হাফ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, চিনি এক চামচ, তেল পরিমাণ মতো, ঘি বা বাটার ১ টেবিল চামচ, গমের সুজি হাফ কাপ, ডিম ১ টি, ময়দা ২ কাপ, সুজি আধা কাপ, জিরা বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলার গুঁড়ো ১ চা চামচ, লাল মরিচের গুঁড়ো আধা চা চামচ, টক দই ১ টেবিল চামচ, তেঁজপাতা ১ টি, সয়াবিন ২ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ১ কাপ পরিমাণ, মরিচ কুঁচি ৩ টি কাঁচা, কালো গোল মরিচের গুঁড়ো, ধনে পাতা কুচি ১/৪ কাপ পরিমাণ, টমেটো কেচাপ, সালাদ বা চাটনি।

প্রণালী: পিঠা তৈরির জন্য প্রথমে এক কাপ গরম পানি নিতে হবে। এর মধ্যে হাফ টেবিল চামচ ইস্ট, লবণ স্বাদ মতো, এক চামচ চিনি দিয়ে দিতে হবে। ইস্ট ফুলানোর জন্য দশ মিনিট অপেক্ষা করতে হবে। ইস্ট না ফুললে মনে করতে হবে এটি ভালোনা। তাই এর জন্য প্যাকেট ইস্ট কেনাই ভালো। ইস্টকে অনেকে খামির বলে থাকেন। এক টেবিল চামচ তেলের মধ্যে দিতে হবে। এক টেবিল চামচ বাটার বা ঘি, হাফ কাপ চিকন গমের সুজি, একটি ডিম ভেঙে দিয়ে ভালো করে নেড়ে নিন। আর যোগ করুন দুই কাপ ময়দা। এর সঙ্গে আধা কাপ সুজি দিয়ে একটি দোঁ বানিয়ে নিতে হবে। এবার এটা পলিথিন ব্যাগের মধ্যে রেখে দিন।

প্রথমে মাংস সব মসলা দিয়ে মেরিনেট করে নিতে হবে এক ঘণ্টার জন্য। এবার এক কাপ মাংসের কিমা নিতে হবে। কিমাতে উপরের সব মসলা পরিমাণ মত মিশিয়ে ভালো ভাবে রান্না করে নিতে হবে। এবার একটি প্যানে এক টেবিল চামচ সয়াবিন তেল দিয়ে তার মধ্যে এক কাপ পরিমাণ পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজ গুলো চার কোনা করে কেটে নিলে ভালো হবে। স্বাদ মতো লবণ, রান্না করা কিমা, তিনটি কাঁচা মরিচ কুঁচি, কালো গোল মরিচের গুঁড়ো, এক কাপের চার ভাগের এক ভাগ পরিমাণ ধনে পাতা কুঁচি দিয়ে দিন।
 
হাতে তেল নিয়ে এবার রেখে দেয়া দোঁ ভালো করে পুনরায় মেখে নিন। দোঁ থেকে ছোট ছোট বল বানিয়ে রুটি তৈরি করে নিতে হবে। এর উপর রান্না করা কিমা দিয়ে মাঝ বরাবর চেপে দিতে হবে। পিঠাগুলো তৈরি করার পর দশ মিনিট রেখে দিয়ে ভাজতে হবে। এজন্য একটি প্যানে তেল গরম করে পিঠাগুলো দিয়ে লাল করে ভেঁজে নিন। এক পিঠ ভাঁজা হয়ে গেলে অপর পাশ উল্টে দিন। এভাবে করে সবগুলো পিঠা ভেঁজে নিন। এবার পিঠাগুলো তুলে একটি টিস্যু পেপারের উপর রাখতে হবে। যাতে পিঠায় থাকা বাড়তি তেল টিস্যু পেপার শুষে নেয়। এভাবে তৈরি হয়ে যাবে মজাদার কোরবানির মাংস দিয়ে নাস্তার আইটেম। সবশেষে এটি টমেটো কেচাপ, চাঁটনি বা সালাদ দিয়ে অতিথিদের সামনে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড