Alexa অঞ্জলি দেয়ায় তুমুল বিতর্কে নুসরত জাহান

ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

অঞ্জলি দেয়ায় তুমুল বিতর্কে নুসরত জাহান

বিনোদন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৬ ৮ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দুর্গাপূজায় মহাঅষ্টমীতে স্বামীর সঙ্গে পূজামণ্ডপে গিয়ে অঞ্জলি দেন ভারতীয় অভিনেত্রী নুসরত জাহান। তার পূজার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন অনেকে। তবে একজন মুসলমান হয়ে পূজায় অংশ নেওয়ায় হুমকিও পেয়েছেন তিনি।

নুসরতের পূজায় অংশ নেয়া, ঢাক বাজানো ও নাচার ভিডিও দেখে ব্যাপারটা যতটা উৎসবমুখর মনে হচ্ছিল, পরিণতি মোটেও তেমনটা থাকেনি। সামাজিক যোগাযোগমাধ্যম ও ভারতীয় গণমাধ্যমে এ নিয়ে পক্ষে-বিপক্ষে তুমুল বিতর্ক চলছে।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, ভারতের দারুল উলুম দেওবন্দের একজন পণ্ডিত মুফতি আসাদ কাশেমী বলেন, এটা নতুন কিছু নয়। তিনি হিন্দু দেবতাকে পূজা দিচ্ছেন, যদিও ইসলামের অনুসারীদের প্রতি নির্দেশ রয়েছে একমাত্র আল্লাহ ছাড়া আর কারো উপাসনা না করার। তিনি যা করেছেন তা হারাম। নুসরাত তার ধর্মের বাইরে বিয়ে করেছেন। তার নাম ও ধর্ম পরিবর্তন করা উচিত। যিনি মুসলিম নাম রেখে ইসলামের অমর্যাদা করেন এমন মানুষ ইসলামের প্রয়োজন নেই।

তবে এসবে একেবারেই উদাসীন নুসরত। তার বক্তব্য, জন্মসূত্রে তিনি মুসলমান এবং তার স্বামী হিন্দু হওয়ায় উভয় ধর্মের প্রতিই তিনি শ্রদ্ধাশীল। আর ধর্মবিশ্বাস নিতান্তই তার ব্যক্তিগত ব্যাপার বলে মনে করেন তিনি।

রোববার মহাঅষ্টমীতে শাড়ি ও সিঁদুর পরে নুসরাত তার স্বামীর সঙ্গে কলকাতার সুরুচি সংঘের পূজা মণ্ডপে গিয়ে পূজা দেন। তিনি চোখ বন্ধ রেখে হাতজোড় করে অঞ্জলির মন্ত্রপাঠ ও প্রার্থনা করেন। এরপর তিনি স্বামীর সঙ্গে ঢাক বাজান এবং নাচেনও। সামাজিক মাধ্যম ও গণমাধ্যমগুলোতে তার এই ভিডিও ও ছবি দ্রুত ছড়িয়ে পড়ে।

সাম্প্রদায়িক সম্প্রীতির এই আয়োজনের প্রশংসা করেছেন অনেকেই। কিন্তু এতে খুশি হয়নি কট্টর হিন্দুত্ববাদীরা। এই পূজার আয়োজকদের নামে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে মামলা ঠুকে দিয়েছে একটি হিন্দুত্ববাদী সংগঠন।

ডেইলি বাংলাদেশ/এমকে