অজিদের নান্দনিক ক্রিকেট দেখার অপেক্ষা
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=118425 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭,   ২০ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

অজিদের নান্দনিক ক্রিকেট দেখার অপেক্ষা

আসাদুজ্জামান লিটন  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৪৫ ১০ জুলাই ২০১৯   আপডেট: ০৯:১৩ ১১ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শেষ হলো ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর গ্রুপপর্ব। ব্যাট বলে ১০ দলের লড়াইয়ে ৪৫ ম্যাচ শেষে সেমিফাইনালের টিকিট পেয়ে গিয়েছে সেরা ৪ দল। কেমন ছিল দলগুলোর পথচলা? কারা কারা আলাদাভাবে নজর কেড়েছেন পারফর্মেন্স দিয়ে? 
সেসব নিয়েই ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য আমাদের আজকের আয়োজন। এ পর্বে থাকছে অস্ট্রেলিয়ার কথা। 

কোন চার দল যাচ্ছে বিশ্বকাপের সেমিফাইনালে তা ঠিক হয়ে গিয়েছিল ২ ম্যাচ বাকী থাকতেই। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড এই চারদলের প্রত্যেকেই যোগ্য দল হিসেবে এসেছে সেমিফাইনালে। গ্রুপ পর্ব শেষে ঠিক হয়ে গিয়েছে সেমিফাইনালের লাইনআপ।

পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ভারত মঙ্গলবার ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম সেমিফাইনালে খেলে চারে থাকা নিউজিল্যান্ডের বিপক্ষে। যে ম্যাচে কিউইরা ভারতকে ১৮ রানে হারিয়ে ফাইনালে উঠে যায়। আর দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও স্বাগতিক ইংল্যান্ড। 

যে কয়টি দলকে টুর্নামেন্টের হট ফেভারিট ধরা হয়েছিল অস্ট্রেলিয়া তার ভেতর একটি। বিশ্বকাপের আগের বছরটা বাজে কাটানোর কারণে অবশ্য অনেকেই তাদের নিয়ে উদ্বিগ্ন ছিলেন। তবে বিশ্বকাপের গন্ধ পেতেই যেনো আমূল বদলে গেলো বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। 

বিশ্বকাপের চতুর্থ ম্যাচ থেকে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করে অস্ট্রেলিয়া। আফগানিস্তানকে অনেকটাই উড়িয়ে দিয়ে আসরে শুভ সূচনা করে তারা। অবশ্য উইন্ডিজের বিপক্ষে ১৫ রানের কষ্টার্জিত জয় পেতে বেশ বেগ পেতে হয় তাদের। 

তৃতীয় ম্যাচে এসে হারের মুখ দেখে অস্ট্রেলিয়া। ভারতের কাছে পরাজিত হয় ৩৬ রানে। তবে এরপর একটানা ৫ ম্যাচে ছুটে চলে তাদের জয়রথ। পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের কেউই বাঁধা হয়ে দাড়াতে পারেনি অজিদের সামনে। ফলে প্রথম দল হিসেবে নিশ্চিত করে সেমিফাইনাল। 

গ্রুপপর্বের শেষ ম্যাচে এসে অবশ্য হারের মুখ দেখে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার কাছে ১০ রানের পরাজয়ে গ্রুপপর্ব দ্বিতীয় স্থান নিয়ে শেষ করে অ্যারন ফিঞ্চের দল। ৯ ম্যাচে ৭ জয় ও ২ হার নিয়ে ১৪ পয়েন্ট অর্জন করে তারা।  

অস্ট্রেলিয়ার সাফল্যের পেছনে মূল কারিগর ছিল দলীয় পারফরমেন্স। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সবদিকেই দুর্দান্ত ছিল অজিরা। ব্যাট হাতে ফিঞ্চ, স্মিথ, ওয়ার্নার, খাজা প্রত্যেকেই পেয়েছেন সেঞ্চুরি। বোলিংয়ে স্টার্ক নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। এছাড়া কামিন্স, জাম্পা, কোল্টারনাইলসহ প্রত্যেকেই প্রয়োজনের সময় এগিয়ে এসেছেন দলের জন্য। 

বৃহস্পতিবার বার্মিংহামের এজবাস্টনে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও স্বাগতিক ইংল্যান্ড। গ্রুপপর্বে ইংলিশদের ৬৪ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া। 

তবে ইংলিশরাও দুর্দান্ত পারফর্ম করেই জায়গা করে নিয়েছে সেমিফাইনালে। তাই ১১ জুলাই বাংলাদেশ সময় বিকাল ৩.৩০ মিনিট থেকে দুদলের জমজমাট লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমীরা। 

ডেইলি বাংলাদেশ/এএল/সালি