অচলাবস্থা সমাধানের আলোচনা থেকে ‘বাই-বাই’ বলে চলে গেলেন ট্রাম্প

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

অচলাবস্থা সমাধানের আলোচনা থেকে ‘বাই-বাই’ বলে চলে গেলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

 প্রকাশিত: ১৪:২৩ ১০ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৪:২৩ ১০ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে চলমান সরকারি অচলাবস্থা ২০ দিনে গড়িয়েছে। বুধবার এ অচলাবস্থা সমাধানে ডেমোক্রেট নেতা ন্যান্সি পেলোসি ও চাক শুমারের সঙ্গে আলোচনায় বসেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

তবে ভেস্তে গিয়েছে সে আলোচনা। বৈঠকে মেক্সিকো সীমান্তে সীমানা প্রাচীর নির্মাণে ব্যায়ের যোগান বিষয়ে ডেমোক্রেট দুই নেতা সম্মতি প্রদান না করায় ট্রাম্প আলোচনা থেকে উঠে চলে যান। - খবর বিবিসি’র

আলোচনা শেষে এ সম্পর্কে এক টুইটে ট্রাম্প এ আলোচনাকে “গোটা সময়ের অপচয়’ বলে মন্তব্য করেছেন। টুইটটিতে ট্রাম্প বলেন, ‘মাত্রই চাক ও ন্যান্সির সঙ্গে বৈঠক শেষ করে আসলাম। বৈঠকটি ছিলো শুধুমাত্র গোটা সময়ের অপচয়। আমি তাদের জিজ্ঞেস করলাম, কি হবে যদি আমি ৩০ দিনের মধ্যে সব কিছু আবার খুলে দেই, তোমরা কি দেয়াল ও স্টিলের তৈরি সীমানা প্রাচীর নির্মাণে প্রয়োজনীয় তহবিল সংগ্রহে সম্মতি দিবে? ন্যান্সি বললো, না। আমি বললাম, তবে বাই-বাই। আর কিছু এ সমস্যা সমাধানে কাজ করবে না।”

যুক্তরাষ্ট্রে গত ২২ ডিসেম্বর থেকে সরকারের অচলাবস্থা চলছে। দেশটির ইতিহাসে যা সবচেয়ে দীর্ঘতম সময় ধরে চলা অবলাবস্থা। এ অচলাবস্থার কারণে দেশটির ৯টি ফেডারেল সংস্থা বন্ধ হয়ে গেছে। প্রায় ৮ লাখ ফেডারেল কর্মীকে এ সপ্তাহ বেতন ছাড়া থাকতে হবে।

একটি নতুন জরিপে দেখা গেছে প্রায় ৫১ শতাংশ মার্কিন জনগণ মনে করেন সরকারের এ অচলাবস্থার জন্য দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই দায়ী। তবে ৭৭ শতাংশ রিপাবলিকান সমর্থকেরা মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য ট্রাম্পের অর্থ তহবিলের দাবিকে সমর্থন করেন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিআরএইচ

শিরোনাম

Bulletজাতীয় চলচ্চিত্র পুরস্কার- ২০১৯ ঘোষণা; শ্রেষ্ঠ চলচ্চিত্র- ন’ডরাই ও ফাগুন হাওয়ায়, শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান ও সুনেরাহ বিনতে কামাল Bulletখুলনায় সানা হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড Bullet৩১ ডিসেম্বরের মধ্যে প্রণোদনার ৯০ শতাংশ অর্থ বিতরণ হবে: গভর্নর Bulletধর্ষণ মামলায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের তিন নেতার দুইদিনের রিমান্ড মঞ্জুর Bulletবাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরের নিরাপত্তার দায়িত্ব পালন করছে র‍্যাব-৭ ও ১৫ Bulletভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের প্রক্রিয়া শুরু, উখিয়া থেকে রোহিঙ্গাদের বহনকারী ১০টি বাস রওনা দিয়েছে Bulletবরিশালের মেহেন্দিগঞ্জে মা ও মেয়ের মরদেহ উদ্ধার