অক্টোবর থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলি

ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১১ ১৪২৭,   ০৮ সফর ১৪৪২

অক্টোবর থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৬ ১১ আগস্ট ২০২০   আপডেট: ১২:৪০ ১২ আগস্ট ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

আগামী অক্টোবর থেকে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি কার্যক্রম শুরু হচ্ছে। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন জানান, অক্টোবর থেকে অনলাইনে শিক্ষক বদলি শুরু হবে।  

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত মার্চের শেষ সপ্তাহ থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি কার্যক্রম শুরু করার কথা থাকলেও করোনাভাইরাস প্রকোপের কারণে তা আটকে যায়।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সে সময় জানান, ছুটির পর শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। কিন্তু করোনার কারণে দফায় দফায় ছুটি বাড়তে থাকে। ফলে শুরু করা যায়নি।

শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম জানুয়ারিতে শুরু হয়ে চলে ৩১ মার্চ পর্যন্ত। এ সময় শিক্ষা অধিদফতরের দু-একজন কর্মকর্তা ও কর্মচারীর বিরুদ্ধে শিক্ষকদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ ওঠে।

এ অভিযোগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনলাইনে শিক্ষক বদলির উদ্যোগ নেয়। দুর্নীতির অভিযোগ ওঠার পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন জানান, ২০২০ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।

শিক্ষক বদলিতে বিগত সময়ের দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে মহাপরিচালক মো. ফসিউল্লাহ্ বলেন, শিক্ষক বদলি নিয়ে অভিযোগের কথা শুনেছি। শিক্ষকদের অনুরোধ করবো, তারা যেন প্রতারণার শিকার না হন। বদলি কার্যক্রমে দুর্নীতি হবে না। 

ডেইলি বাংলাদেশ/এমকে/এইচএন