Exim Bank
ঢাকা, রোববার ২২ এপ্রিল, ২০১৮
Advertisement
বিজ্ঞাপন দিন      

স্বাধীনতা ঘোষণার পরই কাতালোনিয়ার স্বায়ত্তশাসন কেড়ে নিল স্পেন

 আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২০, ২৮ অক্টোবর ২০১৭

আপডেট: ১৩:৪৩, ২৮ অক্টোবর ২০১৭

২৮০ বার পঠিত

ফাইল ছবি

ফাইল ছবি

সবে মাত্র স্বাধীনতা ঘোষণা করেছে কাতালোনিয়া। তবে স্বাধীনতা ঘোষণার পর পরই স্বায়ত্তশাসন কেড়ে নিতে বিল পাস করেছে স্প্যানিশ সিনেট।

শুক্রবার কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটিতে স্বাধীনতা ঘোষণার সিদ্ধান্ত হয়। ভোটাভুটিতে স্বাধীনতার পক্ষে ৭০ জন আর বিপক্ষে ১০ জন আইনপ্রণেতা ভোট দেন। দুটি ব্যালট ফাঁকা ছিল। মোট ১৩৫ সদস্যের পার্লামেন্টে বিরোধী দল এই ভোট বর্জন করে।

স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় স্বায়ত্তশাসনের অবসান ঘোষণা দিয়ে কাতালোনিয়ায় প্রত্যক্ষ শাসন জারির কথা জানালে কিছুক্ষণের মধ্যেই কাতালান পার্লামেন্ট স্বাধীনতা ঘোষণার পক্ষে রায় দেয়। এর পরপরই স্প্যানিশ সিনেট কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে কেন্দ্রের সরাসরি শাসন চালু সংক্রান্ত সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ কার্যকরের অনুমোদন দেয়।

এর আগে কেন্দ্রের বাধা উপেক্ষা করে ১ অক্টোবর গণভোটের আয়োজন করা হয় কাতালোনিয়ায়। এতে ৯০ শতাংশ ভোটার কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেন। এরপর পার্লামেন্টে স্বাধীনতার ঘোষণায় সই করলেও ৮ সেকেন্ড পর তা স্থগিত রেখে আলোচনার প্রস্তাব দেন কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজেমন। তবে স্পেন শুরু থেকেই সরকার এই গণভোটকে বেআইনি ও অসাংবিধানিক হিসেবে অভিহিত করে এসেছে।

সূত্র- আল-জাজিরা

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

সর্বাধিক পঠিত